অভিবাসন নীতি বদলানোর চাপে মার্কিন কংগ্রেস

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করে দেওয়ার নীতি বদলানোর চাপের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেস।

>>রয়টার্স
Published : 20 June 2018, 05:12 PM
Updated : 20 June 2018, 05:12 PM

রিপাবলিকানরা এখন অভিবাসন নীতি নিয়ে হৈ চৈ সামাল দিতে তড়িঘড়ি একটি খসড়া বিল আনার চেষ্টা চালাচ্ছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদেরকে বলেছেন, তিনি তাদের পাস করা যে কোনো অভিবাসন বিলে সমর্থন দেবেন।

যদিও প্রেসিডেন্ট বলছেন, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ করাটা জরুরি।

মঙ্গলবার রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে সাক্ষাতের পর ট্রাম্প বলেছেন, চমৎকার বৈঠক হয়েছে। বৈঠকে কোনো অগ্রগতি হয়েছে কিনা তা পরিস্কার জানা যায়নি।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র রাজ শাহ বলেছেন, ট্রাম্প রিপাবলিকানদেরকে বলেছেন, তিনি তাদের অভিবাসন আইন অনুমোদন করবেন।

রিপাবলিকান প্রতিনিধি টম কোল বলেন, ট্রাম্প বৈঠকে এটি পরিস্কার করেই বলেছেন যে, “শিশুদেরকে তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করে ফেলাটা অবশ্যই কোনো ভাল ব্যাপার না। এটি খারাপই দেখায়।”

অথচ এর আগে ট্রাম্প বলেছিলেন, বাবা-মায়েরা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকলে তাদেরকে বিচারের জন্য যাওয়ার জন্য বাচ্চাদেরকে তাদের কাছ থেকে সরিয়ে নিতে হবে।

অভিবাসন নিয়ে ট্রাম্পের এ ‘জিরো-টলারেন্স’ নীতির কারণে গত ছয় সপ্তাহে অন্তত দুই হাজার পরিবারের শিশুরা বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ডিটেনশন সেন্টারে থাকতে বাধ্য হচ্ছে।

সীমান্ত এলাকা থেকে এ সপ্তাহে দুর্দশাগ্রস্ত এ শিশুদের অডিও ও ভিডিও টেপ প্রচার হওয়ার পর ট্রাম্পের নীতির তীব্র সমালোচনা চলছে।