মেক্সিকোর কাঁপিয়ে দেওয়া জয়ে ভূমিকম্পও হল?

মস্কোয় বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানিকে যখন মেক্সিকো হারিয়ে দিল, তখন বুনো উল্লাসে ফেটে পড়ল মেক্সিকানরা, আর সেই সময়েই ভূমিকম্পে কেঁপে উঠল দেশটি।

>>নিউ ইয়র্ক টাইমস
Published : 18 June 2018, 05:14 AM
Updated : 18 June 2018, 05:14 AM

লাখো মানুষের লাফালাফিকেই এই ভূকম্পনের কারণ মনে করছে মেক্সিকোর ইনস্টিটিউট অফ জিওলজিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক ইনভেস্টিগেশন।

সাড়ে ৭ লক্ষ বর্গমাইলের ও ১২ কোটি মানুষের দেশ মেক্সিকোতে রাজনৈতিক বিভেদ আর হানাহানিতে বড় আনন্দের উপলক্ষ খুব একটা আসে না।

কিন্তু রোববার রাতটি ছিল ব্যতিক্রম; এদিন বিশ্বকে অবাক করে দিয়ে বিশ্বকাপ ফুটবলে জার্মানিকে হারিয়ে দেয় তারা, যা এখন পর্যন্ত রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন হিসেবে দেখা হচ্ছে।

মস্কোকে জয়ের পরপরই মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো তার টুইটার পাতায় ফুটবল দলের জয়ের ঘোষণা দেন।

ততক্ষণে ঘর ছেড়ে বেরিয়ে পড়েন আবাল-বৃদ্ধ-বনিতা সবাই, সবার মুখে স্লোগান- ‘মেহিকো, মেহিকা’ (মেক্সিকান ভাষায় এই নামেই ডাকা হয় দেশটিকে)। রাজধানী মেক্সিকো সিটির প্রধান স্কয়ারে ৭৫ হাজার মানুষ জড়ো হন বলে স্থানীয় প্রশাসনের তথ্য। আরেকটি উৎসব কেন্দ্রে জড়ো হয়েছিলেন আরও ২০ হাজার মানুষ। জাতীয় পতাকা হাতে নিয়ে রাতভর নাচে-গানে মেতে ছিলেন তারা। সড়কগুলোর দখল পুরোপুরি মানুষের হাতে চলে যাওয়ায় নগর কর্তৃপক্ষকে বাধ্য হয়ে গাড়ি চলাচল বন্ধ রাখতে হয়েছিল।

উল্লসিত মানুষের একজন ট্যাক্সিচালক রদ্রিগো গাদারামা বলেন, “আমি বিস্মিত। খেলা আমি খুব কমই দেখি, মনে হয় আমরা তো জিতব না। আরেকটা হার দেখতে হবে। কিন্তু এবার অন্য কাণ্ড ঘটেছে, আমরা জিতেছি, আমাদের আশা নতুন করে বেঁচে উঠেছে।”

“এই সময়ে আমরা নানা দলে-উপদলে ভাগ হয়ে আছি, একের সঙ্গে অন্যের অনেক ব্যবধান। ঠিক এই সময়ে এই জয় আমাদের এক করে দিল, মনে হল আমরাও পারি,” বলেন এই মেক্সিকান।

আগামী ১ জুলাই স্থানীয় সরকারেরসহ বিভিন্ন নির্বাচনের আগে মেক্সিকোতে যখন রাজনৈতিক বিভেদ প্রকট হচ্ছে, তখন ফুটবলে এই জয়ে ঐক্যের সুর দেখছেন গৃহবধূ লুসিয়া কুলুঙ্গাও।

তিনি বলেন, “এই জয় খুব গুরুত্বপূর্ণ, কারণ এটা আমাদের এক হওয়ার সুযোগ করে দিয়েছে।”

এই উল্লাস যখন চলছিল, তখন মেক্সিকোতে দুটি কম্পন ধরা পড়ে ইনস্টিটিউট অফ জিওলজিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক ইনভেস্টিগেশনের ভূমিকম্প পরিমাপক যন্ত্রে।

পরে তারা বলে, “না, এটা কোনো ভৌগলিক ব্যাপার নয়, সম্ভবত মানুষের গণলাফালাফিতে এটা ঘটেছে।”

২০২৬ সালে বিশ্বকাপ ফুটবলের অন্যতম স্বাগতিক রাষ্ট্র মেক্সিকোর এই বিশ্বকাপ শুরু হল জার্মানির ম্যাচ দিয়ে, গ্রুপ পর্বে তাদের দুটো খেলা এখনও বাকি, একটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে এবং  অন্যটি সুইডেনের সঙ্গে।

তবে ফুটবল পরাশক্তি জার্মানিকে হারিয়ে তারা যেমন তাঁতিয়ে আছে, তাতে গ্রুপ পর্ব পার হওয়ার আশা তারা করতেই পারে, তাতে মেক্সিকোতে আবারও ভূমিকম্পের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

© 2018 New York Times News Service