সের্গেই-ইউলিয়া স্ক্রিপালের ভবিষ্যৎ স্বাস্থ্য নিয়ে অনিশ্চয়তা

যুক্তরাজ্যে হত্যাচেষ্টায় শিকার পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ভবিষ্যৎ স্বাস্থ্য নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করেছেন তাদের চিকিৎসকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2018, 02:56 PM
Updated : 29 May 2018, 02:56 PM

গত ৪ মার্চ ৬৬ বছরের সের্গেই স্ক্রিপাল ও তার ৩৩ বছরের মেয়ে ইউলিয়াকে ইংল্যান্ডের দক্ষিণের শহর সলসবেরির একটি পার্কে অচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল। রাশিয়া তাদেরকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে মেরে ফেলার চেষ্টা করেছিল বলে সন্দেহ যুক্তরাজ্যের।

সলসবেরি হাসপাতালে তাদের চিকিৎসা হয়। তারা সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেও ভবিষ্যতে এজন্য তাদের কোনো স্বাস্থ্যগত জটিলতায় ভুগতে হতে পারে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

নার্ভ এজেন্টের কারণে তাদের স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব পড়ার ব্যাপারে বিবিসি থেকে প্রশ্ন করা হলে সলসবেরি হাসপাতালের পরিচালক ক্রিস্টিন ব্লানশার্ড বলেন, “সত্যি বলতে এর উত্তর আমাদের কাছে নেই।”

গত সপ্তাহে ইউলিয়া বার্তা সংস্থা রয়টার্সকে সাক্ষাৎকার দেন। নিজের সুস্থ হয়ে ওঠার সময়ের বর্ণনায় তিনি বলেন, সেটা ‘খুবই ধীরগতির এবং অত্যন্ত যন্ত্রণাদায়ক ছিল’।

“আমার ভাগ্য ভাল ছিল তাই আমি বেঁচে গেছি।”হাসপাতাল কর্তৃপক্ষও শুরুতে তাদের, বিশেষ করে স্ক্রিপালের বেঁচে থাকার আশা ছেড়ে দিয়েছিল।

স্ক্রিপালের চিকিৎসার দায়িত্বে থাকা ইনটেনসিভ কেয়ার কনসালটেন্ট স্টেফেন জুকেস বলেন, “সেখানে যেসব লক্ষণ ছিল তাতে তাদের বাঁচার কথা ছিল না।”

তিনি আরও বলেন, স্ক্রিপাল ও তার মেয়েকে দেখে শুরুতে চিকিৎসকরা আফিম জাতীয় নেশাদ্রব্য মাত্রাতিরিক্ত সেবনের কারণে তারা অজ্ঞান হয়ে গেছে বলে ভেবেছিল।

“কিন্তু পরীক্ষার পর দ্রুত আরও ভয়ঙ্কর তথ্য বেরিয়ে আসে।”স্ক্রিপাল ও তার মেয়েকে হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পর এক পুলিশ কর্মকর্তাকেও একই লক্ষণ নিয়ে সেখানে আনা হয়।

এক চিকিৎসক বলেন, “যখন একই লক্ষণ নিয়ে পুলিশ কর্মকর্তাকে ভর্তি করা হল..তখন আমরা বুঝতে পারলাম কত বড় ঘটনা ঘটেছে। আমরা আরো মানুষ বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার শঙ্কায়ও পড়ে গিয়েছিলাম।”