ব্রিটেনের দক্ষিণাঞ্চলে ৪ ঘন্টায় ১৫ হাজার বজ্রপাত

ব্রিটেনের দক্ষিণাঞ্চলের কয়েকটি অংশজুড়ে বজ্রঝড়ের পাশাপাশি ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে, ঘন ঘন বজ্রপাতে রাতের আকাশ বার বার আলোকিত হয়ে উঠছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 07:24 AM
Updated : 27 May 2018, 07:26 AM

শনিবার রাতে ওই অঞ্চলে চার ঘন্টায় প্রায় ১৫ হাজার বজ্রপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি ওয়েদার।

উত্তর দিকে বয়ে চলা এই বজ্রঝড় রোববার সারাদিন ধরে দক্ষিণ ইংল্যান্ড, মিডল্যান্ডস্ এবং ওয়েলস পর্যন্ত বয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ব্যাপক বৃষ্টিপাত ও বন্যার পূর্বাভাস জানিয়ে যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর একটি ‘হলুদ’ সতর্কতা জারি করেছে।

স্থানীয় সময় সোমবার ভোর ৬টা পর্যন্ত বৃষ্টিজনিত এই সতর্কতা ওয়েলস, দক্ষিণ ইংল্যান্ড ও ইংল্যান্ডের কেন্দ্রীয় অংশের জন্য বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

দপ্তরের সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্রুত ধেয়ে আসা বন্যায় অল্প সময়ের মধ্যেই বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ডুবে যেতে পারে। বন্যার পানির গভীরতা বেশি হতে পারে জানিয়ে কিছু ভবন বজ্রপাতে, শিলায় অথবা তীব্র বাতাসে ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও সতর্ক করা হয়েছে। 

শনিবার অপেক্ষাকৃত উষ্ণ একটি দিন যাওয়ার পর রাতে বজ্রঝড়ের পাশাপাশি ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়। 

এই প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও অনেকে এই বজ্রঝড়ের ছবি তোলার জন্য ও ভিডিও করার জন্য ক্যামেরা নিয়ে বেরিয়ে পড়েছেন বলে জানিয়েছে বিবিসি। এ ধরনের বজ্রঝড় ‘তারা কখনোই দেখেননি’ বলে মন্তব্য করেছেন অনেকে। অনেকে বিদ্যুৎ চমকের আলোর ঝলকানিকে ‘আশ্চর্য’ বলে বর্ণনা করেছেন। 

লন্ডন থেকে ঝড়টি পর্যবেক্ষণ করা বিবিসি ওয়েদার সার্ভিসের টমাস সাফানাকা ঝড়টিকে ‘মাদার অব অল থান্ডারস্ট্রম’ বলে অভিহিত করেছেন।

“ওহ! এটি একদম উন্মাদ! এত বিদ্যুৎচমকভরা ঝড় জীবনে কখনো দেখিনি আমি। প্রচণ্ড আওয়াজ নেই কিন্তু ঝলকানিগুলো দর্শনীয়,” বলেছেন তিনি।