ঝড়ের শঙ্কায় ফ্লোরিডা, আলাবামা, মিসিসিপিতে জরুরি অবস্থা

উপসাগরীয় অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত গ্রীষ্মমণ্ডলীয় একটি ঝড়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকাগুলোতে তুমুল বর্ষণ ও বন্যা হতে পারে শঙ্কায় ফ্লোরিডা, আলাবামা ও মিসিসিপি অঞ্চলে জরুরী অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 06:21 AM
Updated : 27 May 2018, 06:35 AM

ঝড় আলবার্টোয় ক্ষয়ক্ষতির শঙ্কায় শনিবার এই জরুরি অবস্থা জারি করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছর আটলান্টিক থেকে উদ্ভূত প্রথম এ ঝড় আরও শক্তি অর্জন করে ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ মাইল গতিতে সোমবার যুক্তরাষ্ট্রের উপসাগরীয় উপকূলে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাসে সতর্ক করেছে দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) ।

এ কারণে মিসিসিপি/আলাবামা সীমান্ত থেকে ফ্লোরিডার অকিলা নদী পর্যন্ত ক্রান্তীয় ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। 

ঝড়ের কারণে পূর্ব লুইজিয়ানা থেকে মিসিসিপি, আলাবামা, পশ্চিম টেনেসি ও পশ্চিম ফ্লোরিডার প্যানহেন্ডেল পর্যন্ত এলাকাজুড়ে ১৩ থেকে ২৫ সেন্টিমিটার, কোথাও কোথাও সর্বোচ্চ ৩৮ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলেও সতর্ক করেছে এনডব্লিউএস।

স্থানীয় ও রাজ্য সরকারের বিভিন্ন কর্তৃপক্ষকে ঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় পর্যাপ্ত সম্পদ ও সময় দিতে ৬৭টি কাউন্টির সবগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রিক স্কট।

"উত্তর দিকে ধেয়ে আসা গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আলবার্টোকে ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করছি আমরা। পরিবারগুলোকে নিরাপদ রাখতে এবং ঝড় যে তুমুল বর্ষণ ও ব্যাপক বন্যা নিয়ে আসছে তার জন্য প্রস্তুত হতে ফ্লোরিডার সবগুলো কাউন্টিতে প্রয়োজনীয় উপকরণ মজুদ রাখা খুব গুরুত্বপূর্ণ," বলেছেন তিনি।

ঝড়ের কারণে নিচু এলাকা ও উপকূলে বন্যার যে হুমকি রয়েছে তার উল্লেখ করে মিসিসিপি ও আলাবামায়ও জরুরি অবস্থা জারি করেছেন অঙ্গরাজ্যদুটির গভর্নর।

স্থানীয় সময় রোববার সকাল ৬টা থেকে ৪০টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি থাকবে বলে জানিয়েছেন আলাবামার গভর্নর কে আইভি।

"আপনি এখানকার বাসিন্দাই হন, কিংবা বেড়াতেই আসুন, মৌসুমী এ ঝড় সম্পর্কে সবসময় খোঁজখবর রাখতে হবে আপনাকে। আমি সবাইকে অনুরোধ জানাচ্ছি আপনার পরিবারের জন্য চূড়ান্ত জরুরি পরিকল্পনা করে রাখুন, বিশেষ করে যারা ভ্রাম্যমাণ বাড়ি কিংবা নিচু এলাকায় থাকবেন," বলেছেন মিসিসিপির গভর্নর ফিল ব্রায়ান্ট।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় ঝড়টি কিউবার পশ্চিম প্রান্ত থেকে ১৫৩ কিলোমিটার উত্তরে এবং ফ্লোরিডার কি ওয়েস্ট থেকে ১১৩ কিলোমিটার পশ্চিমে ছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) ।

শুক্রবার থেকে আলবার্টোর পথ কিছুটা পূর্বদিকে সরে যাওয়ায় মেক্সিকো উপকূলের তেল খনি এলাকার ঝুঁকি কিছুটা কমেছে বলে জানিয়েছে রয়টার্স। মেক্সিকো উপসাগরের তেলসমৃদ্ধ এলাকার উপকূল থেকে শুক্রবার রয়েল ডাচ শেল পিএলসি ও এক্সন মোবিল তাদের বেশ কিছু কর্মীকে সরিয়ে নিয়েছে।