ধর্ষণ ও নির্যাতন: ১ মিলিয়ন ডলারে জামিন মিলল হার্ভি ওয়াইনস্টিনের

ধর্ষণ ও যৌন নির্যাতনের কয়েকটি অভিযোগে নিউ ইয়র্ক পুলিশের কাছে আত্মসমর্পণ করা সাবেক হলিউডি মোগল হার্ভি ওয়াইনস্টিন এক মিলিয়ন ডলারে জামিন পেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 05:21 PM
Updated : 26 May 2018, 04:21 AM

শুক্রবার সকালে আত্মসমর্পনের পর বিকালে আদালতে হাজির করা হলে বিচারক তাকে জামিন দেন বলে জানিয়েছে বিবিসি।

দুই ভিন্ন নারীর অভিযোগের ভিত্তিতে প্রভাবশালী এ প্রযোজককে ধর্ষণ ও যৌন নিপীড়নে অভিযুক্ত করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, ৬৬ বছর বয়স্ক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে কয়েক ডজন নারী ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ করেছেন। বরাবরই এ সব অভিযোগই অস্বীকার করে এসেছেন ওয়াইনস্টিন। জোর করে কিছুই করেননি বলে দাবি করেছেন তিনি।

জামিনে থাকলেও হার্ভিকে সবসময় একটি জিপিএস ট্র্যাকার পরে থাকতে হবে। ওই ট্র্যাকার দিয়ে তার অবস্থান সনাক্ত করতে পারবে আইনশৃঙ্খলা বাহিনী।

একসময় চলচ্চিত্র অঙ্গনের অত্যন্ত প্রভাবশালী এ ব্যক্তি তার পাসপোর্টও পুলিশের কাছে জমা দিয়েছেন।

নিউ ইয়র্ক পুলিশ বিভাগ এক বিবৃতিতে বলেছে, “ওয়াইনস্টিনকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে দুই নারীকে ধর্ষণ, অপরাধমূলক যৌনকর্ম, যৌন নিপীড়ন এবং যৌন অসদাচরণের ঘটনায় অভিযোগ গঠন করা হয়েছে।”

শুক্রবার ওয়াইনস্টিন ম্যানহাটনের পুলিশ স্টেশনে যান। সেখানে তার মুখের ফটো এবং আঙুলের ছাপ নেওয়ার পর তাকে হাতকড়া পরিয়ে আদালতে নেওয়া হয়।

কিছুক্ষণের জন্য আদালতে এ হাজিরার সময় চুপ করে ছিলেন ওয়াইনস্টিন। আদালতের কৌসুঁলি তখন বলেন, “সাবেক এই প্রযোজক তার অবস্থান, অর্থ ও প্রভাব-প্রতিপ্রত্তির জোরে তরুণীদের প্রলুব্ধ করে তাদেরকে যৌন নিপীড়ন করেছেন।”

পরে ওয়াইনস্টিনকে ১০ লাখ ডলারের বেইল বন্ডে মুক্তি দেওয়া হয়। অভিযোগের বিরুদ্ধে নিজেকে নির্দোষ প্রমাণের জন্য তিনি আবেদন করবেন বলে জানিয়েছেন তার আইনজীবী বেন ব্রাফম্যান।

“আমরা খুব শিগগিরই অভিযোগগুলো খারিজ করার চেষ্টা নিতে চাই। অভিযোগগুলো সঠিক নয় বলেই আমরা মনে করছি। এগুলোর বাস্তবিক কোনো প্রমাণ নেই,” বলেন তিনি

হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণ, যৌন হয়রানি ও লাঞ্ছনার অভিযোগ এনেছেন অনেক জনপ্রিয় অভিনেত্রী। যদিও সাবেক এ প্রযোজক বলেছেন, অনুমতি ছাড়া কারও সঙ্গেই তার যৌন সম্পর্ক ছিল না।

হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়াইনস্টিনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা ছিলেন ওয়াইনস্টিন।

দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউ ইয়র্ক, ম্যালেনার মত বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন তিনি। ওয়াইনস্টিনের সিনেমা এ পর্যন্ত তিনশ’র বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার।

তবে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ওয়াইনস্টিনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত হতে হয়েছে। বহিষ্কৃত হয়েছেন মর্যাদাপূর্ণ অস্কার বোর্ড থেকেও।

গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাশলি জুডের মত তারকারাও বিভিন্ন সময়ে ওয়াইনস্টিনের যৌন অসদাচরণের শিকার হওয়ার কথা বলেছেন। তাদের ওই মুখ খোলার ধারাবাহিকতাতেই যৌন নির্যাতন ও হয়রানির মতো অপরাধের বিরুদ্ধে বিশ্বজুড়ে শুরু হয় ‘মি টু’ হ্যাশট্যাগ আন্দোলনের।