পশ্চিম তীরে ২,৫০০ নতুন বাড়ি নির্মাণ করবে ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরের ইহুদি বসতিতে ২,৫০০ টি নতুন বাড়ি তৈরির জন্য আগামী সপ্তাহে অনুমোদন চাওয়ার পরিকল্পনা করেছে ইসরায়েল। ফিলিস্তিনিরা এর নিন্দা জানিয়েছে।

>>রয়টার্স
Published : 24 May 2018, 03:04 PM
Updated : 24 May 2018, 03:04 PM

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান টুইটারে লিখেছেন, আঞ্চলিক পরিকল্পনা বোর্ড কে অবিলম্বে ১৪শ’ টি হাউজিং ইউনিট মঞ্জুর করার অনুরোধ জানানো হবে।

উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত পুরো জুদেয়া এবং সামাইরা জুড়ে ছোটবড় বিভিন্ন কমিউনিটিতে বাড়ি বানানো হবে বলে জানান লিবারম্যান।

ফিলিস্তিনি ভূখন্ডে ইসরায়েলের মানবাধিকারের অপব্যবহারের অভিযোগের পূর্ণ তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) ফিলিস্তিনিদের অনুরোধ জানানোর দু’দিন পরই লিবারম্যান বাড়ি নির্মাণ পরিকল্পনার এ ঘোষণা দিলেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রাদিনাহ বলেছেন, “লিবারম্যানের সিদ্ধান্ত আইসিসি, জাতিসংঘ এবং মানবাধিকার সংগঠন এবং বিশ্বের কাছে এই বার্তাই পৌঁছে দিচ্ছে যে, ইসরায়েল শান্তি প্রক্রিয়া উদ্ধারের প্রচেষ্টা নস্যাৎ করছে।”

ইহুদি বসতি নির্মাণের বিষয়টি ২০১৪ সাল থেকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা পুনরায় শুরুর প্রচেষ্টায় সবচেয়ে কন্টকাকীর্ণ ইস্যু।