পুংগিয়ে-রি পরীক্ষাকেন্দ্রে বিদেশি সাংবাদিকদের ম্যারাথন যাত্রা

উত্তর কোরিয়া  আন্তর্জাতিক গণমাধ্যমকে পুংগিয়ে-রি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের আমন্ত্রণে জানানোয় সেখানে ম্যারাথন যাত্রা শুরু করেছেন বিদেশি সাংবাদিকরা।

>>রয়টার্স
Published : 23 May 2018, 04:05 PM
Updated : 23 May 2018, 04:05 PM

১১ ঘণ্টার ট্রেন ভ্রমণের পর চারঘণ্টা বাসে ভ্রমণ করে তারপর প্রায় একঘণ্টা পায়ে হেঁটে পাহাড়ি পথ বেয়ে সেখানে পৌঁছতে হবে বলে টুইটারে জানান রাশিয়ার এক সাংবাদিক।

উত্তর কোরিয়া এর আগে দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের পুংগিয়ে-রি পরিদর্শনের অনুমতি দেওয়ার পর এখন অন্যান্য দেশের গণমাধ্যমের সাংবাদিকরাও সেখানে যাচ্ছেন।

গত ২৭ এপ্রিলে উত্তর ও দক্ষিণ কোরিয়ার ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে দুই দেশ একমত হয়। ওই বৈঠকের পর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা ক্ষেত্র ভেঙে ফেলার ঘোষণা দেয়।

ভূ-উপগ্রহের ছবিতে উত্তর কোরিয়ার প্রতিশ্রুতি রক্ষার প্রমাণ পাওয়া গেছে বলেও জানায় কয়েকটি সংবাদমাধ্যম।

কিন্তু তারপরই আবার পরিস্থিতি পাল্টে যেতে শুরু করে। যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে উত্তর কোরিয়া একে ‘উস্কানিমূলক এবং যুদ্ধের প্রস্তুতি’ বলে বর্ণনা করেছে। পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের অতিরিক্ত চাপ প্রয়োগেও তারা ক্ষোভ প্রকাশ করেছে।

এরই মধ্যে উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের একটি বৈঠক বাতিল হয়ে গেছে। এমনকি আগামী ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র শীর্ষ সম্মেলন বাতিলেরও হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মেলন হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার বিভিন্ন দেশের সাংবাদিকরা উত্তর কোরিয়ার বন্দর নগরী ওনসানে পৌঁছেছেন বলে এক টুইটে জানিয়েছেন। পরদিন দক্ষিণ কোরিয়ার ৮ সাংবাদিক সেখানে যান।

তবে পুংগিয়ে-রি তে রওনা হওয়ার আগে দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের তেজষ্ক্রিয়া সনাক্ত যন্ত্র, স্যাটেলাইট ফোন ও ব্লটুথ মাউস রেখে যেতে হয়েছে বলে জানায় দক্ষিণ কোরিয়ার কয়েকটি সংবাদমাধ্যম।

আগামী বৃহস্পতিবার বা শুক্রবার বিস্ফোরক ব্যবহার করে পরমাণু অস্ত্র পরীক্ষার টানেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।

সিউলের একত্রীকরণ মন্ত্রণালয় দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের পুংগিয়ে-রি কেন্দ্রে যাওয়ার অনুমতি দেওয়ায় পিয়ংইয়ংকে স্বাগত জানিয়েছে।