ট্রাম্প-কিম বৈঠক রক্ষার চেষ্টায় যুক্তরাষ্ট্রে মুন

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য বৈঠককে সামনে রেখে ওয়াশিংটন সফর করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 04:05 PM
Updated : 22 May 2018, 04:05 PM

ট্রাম্পের সঙ্গে মুনের বৈঠকে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া শীর্ষ সম্মেলন নিয়ে দেখা দেওয়া অনিশ্চয়তা দূর করারই চেষ্টা চলবে।

যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্র প্রকল্প বন্ধ করতে চাপ দিতে থাকে তবে দুই দেশের পরিকল্পিত বৈঠক বাতিলের হুমকি দিয়েছেন উত্তর কোরিয়া নেতা কিম জং-উন।

পর্যবেক্ষকরা বলছেন, এ অবস্থায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন বৈঠকটি হওয়ানোর জন্য যুক্তরাষ্ট্রের উদ্বেগ দূর করার মধ্য দিয়ে ট্রাম্পকে শান্ত করার চেষ্টা করবেন।

মুনের কার্যালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে ইয়ুনহাপ বার্তা সংস্থার খবরে বলে হয়, “বুধবারের বৈঠকে খুব সম্ভবত তিনি (মুন) প্রেসিডেন্ট ট্রাম্পকে কিমের কাছ থেকে কি আশা করা যায়, আর কি আশা করা যায় না- তা বলবেন।”

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে।

উত্তর ‍কোরিয়ার হুমকি:

দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে গত বুধবার উত্তর কোরিয়া বলেছিল, ওই মহড়া ‘উসকানিমূলক’ এবং আক্রমণের প্রস্তুতি।

উত্তর কোরিয়াকে ‘লিবিয়ার মত করে’ পরমাণু অস্ত্র মুক্ত করা হবে, যুক্তরাষ্ট্রের একজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এ ইঙ্গিত দিয়ে বক্তব্য দিলে পিয়ংইয়ং এর নিন্দা জানিয়ে একে ‘বেপরোয়া বিবৃতি’ আখ্যা দেয়।

তারপরই ট্রাম্প-কিম সম্মেলন বাতিলের হুমকি দেয় উত্তর কোরিয়া।

২০০৩ সালে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে রাজি হয়েছিলেন। পরে পশ্চিমা-সমর্থিত বিদ্রোহীরা তাকে হত্যা করে।

যুক্তরাষ্ট্রের জবাব:

পিয়ংইয়ং থেকে নিন্দা জানানোর পর ট্রাম্প বিষয়টি পরিষ্কার করে বলেন, উত্তর কোরিয়ার উপর যুক্তরাষ্ট্র ‘লিবিয়া মডেল’ প্রয়োগ করবে না।

ওদিকে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উত্তর কোরিয়াকে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ‘খেলা’ না করতে সতর্ক করেছেন।

ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এটি করলে উত্তর করিয়া ‘বড় ভুল করবে’।

ট্রাম্প যে কোনো সময় সিঙ্গাপুরের পরিকল্পিত সম্মলন থেকে সরে যেতে পারেন বলেও জানান তিনি।

ওদিকে, নিউ ইয়র্ক টাইমস রোববার এক প্রতিবেদনে বলেছে, উত্তর কোরিয়ার সঙ্গে সম্মেলন নিয়ে আর সামনে অগ্রসর হওয়া উচিত হবে কিনা সে বিষয়ে ট্রাম্প তার সহযোগী ও উপদেষ্টাদের কাছে পরামর্শ চেয়েছেন।