শিশু যৌন নিপীড়ন: অস্ট্রেলিয়ায় আর্চবিশপ দোষী সাব্যস্ত

সত্তরের দশকে গির্জায় শিশুদের যৌন নিপীড়নের ঘটনা গোপন করার অভিযোগে অস্ট্রেলিয়ার একজন ক্যাথলিক আর্চবিশপ দোষী সাব্যস্ত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 01:01 PM
Updated : 22 May 2018, 01:39 PM

মঙ্গলবার দেশটির একটি আদালত অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসনের বিরুদ্ধে এ রায় দেয়।

আগামী জুনে উইলসনের সাজা ঘোষণা করা হবে এবং তাকে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

উইলসনই এখন বিশ্বের সবচেয় বয়োজ্যেষ্ঠ ক্যাথলিক ‍যার বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠেছে এবং যিনি বিচারে দোষী সাব্যস্ত হয়েছেন।

উইলসনের বিরুদ্ধে যৌন নিপীড়নের শিকার শিশুদের সেসব ঘটনা গোপন করতে বলার অভিযোগও রয়েছে। যদিও শুনানিতে তিনি এ অভিযোগ অস্বীকার করেছেন।

উইলসনের বিরুদ্ধে অভিযোগ, ১৯৭০ সালে নিউ সাউথ ওয়েলসের মিটল্যান্ডে সহকারী যাজক হিসেবে দ্বায়িত্বরত অবস্থায় যাজক জেমস ফ্লেচার শিশুদের যৌন নিপীড়ন করছেন এমন খবর পাওয়ার পরও তিনি তা গোপন করেন। 

যদিও উইলসন গতমাসে আদালতে বলেছিলেন, তিনি এ বিষয়ে কিছুই জানতেন না বা মনে করতে পারছেন না।

কিন্তু মিটল্যান্ড গির্জায় ‘অল্টার বয়’ থাকার সময়  নির্যাতনের শিকার এক ব্যক্তি আদালতকে বলেছেন, ১৯৭৬ সালে ফ্লেচারের কাছে যৌন নিপীড়নের শিকার হওয়ার পর তিনি উইলসনকে তার বিস্তারিত বর্ণনা করেছিলেন।

উইলসন ওই কথোপকথন মনে করতে পারছেন না বলে দাবি করেন। আদালত নির্যাতিত ব্যক্তিকে একজন বিশ্বাসযোগ্য সাক্ষী হিসেবে বর্ণনা করে উইলসনের দাবি বাতিল করে দেন।

মাত্র ১১ বছর বয়সে ফ্লেচারের যৌন নিপীড়নের শিকার আরও এক ব্যক্তি বলেন, তিনি উইলসনকে সব ঘটনা জানালে উইলসন তাকে উল্টো ‘মিথ্যা বলার জন্য ঈশ্বর শাস্তি দেবেন বলে ভয় দেখান’।

২০০৪ সালে নয়টি শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে ফ্লেচার দোষী সাব্যস্ত হন এবং দুইবছর পর কারাগারে মারা যান।