দামেস্কের শেষ ছিটমহল ছাড়ছে আইএস জঙ্গিরা

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একদল যোদ্ধা দামেস্কের কাছে বিদ্রোহী অধ্যুষিত শেষ ছিটমহল ছাড়ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 09:49 AM
Updated : 20 May 2018, 09:49 AM

রোববার মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠীটির যোদ্ধারা এলাকা ছাড়ার পর ওই এলাকায় সিরীয় সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে রয়টার্স।

রয়টার্স জানায়, ফিলিস্তিনিদের ইয়ারমুক শরণার্থী ক্যাম্প ও এর আশপাশের এলাকাকে নিয়ে গড়ে ওঠা ছিটমহলটি থেকে জঙ্গিদের সরে যাওয়া বিষয়ে কোনো চুক্তি হয়েছে কি না, সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে সে বিষয়ে কিছু বলা হয়নি।

শনিবার সিরীয় সামরিক বাহিনীর একটি সূত্র এ সংক্রান্ত কোনো চুক্তিতে পৌঁছানোর খবর অস্বীকার করেছিল।

আইএস যোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের রাজধানীর পূর্ব দিকের জনবিরল এলাকা বাদিয়ার দিকে সরিয়ে নিতে শনিবার গভীর রাতে্ ছিটমহলটিতে বাস ঢুকতে দেখার কথা জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

ইয়ারমুকের ওই ছিটমহল উদ্ধারের ফলে আসাদবাহিনী এখন সহজেই বিদ্রোহীদের দখলে থাকা পশ্চিম সিরিয়ার ছিটমহলগুলোও গুঁড়িয়ে দিতে পারবে বলে ধারণা পর্যবেক্ষকদের।

সাম্প্রতিক বছরগুলোতে দামেস্ক আশপাশের ছিটমহল ও আলেপ্পোর মত গুরুত্বপূর্ণ এলাকাগুলোর দখল ফিরে পেলেও তুরস্ক, ইরাক ও জর্ডানের সীমান্তে বিদ্রোহীদের দখলে থাকা এলাকাগুলো এখনও সিরীয় বাহিনীর নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।