হাসপাতাল থেকে ছাড়া পেলেন সের্গেই স্ক্রিপাল

যুক্তরাজ্যে হত্যাচেষ্টার শিকার পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল সলসবেরির হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2018, 12:34 PM
Updated : 18 May 2018, 12:34 PM

নার্ভ এজেন্ট হামলার দু’মাসেরও বেশি সময় পর তিনি হাসপাতাল থেকে ছাড়া পেলেন। এর আগে তার মেয়ে ইউলিয়া হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন গত ৯ এপ্রিলে।

গত ৪ মার্চ ৬৬ বছরের সের্গেই স্ক্রিপাল ও তার ৩৩ বছরের মেয়ে ইউলিয়াকে সলসবেরির একটি পার্কে অচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল। রাশিয়া তাদেরকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে মেরে ফেলার চেষ্টা হয়েছিল বলে সন্দেহ যুক্তরাজ্যের।

অচেতন অবস্থাতেই দুইজনকে সলবেরি ডিস্টি্রক্ট হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়।

হাসপাতালের নার্সিং পরিচালক লোরনা উইলকিনসন বলেছেন, স্ক্রিপাল ও তার মেয়েকে চিকিৎসা করাটা ছিল একটি বিরাট এবং নজিরবিহীন চ্যালেঞ্জ।

উইলকিনসন বলেন, “তিনি (সের্গেই স্ক্রিপাল) এখন সেরে ওঠার গুরুত্বপূর্ণ পর্যায়ে আছেন। এখন হাসপাতাল থেকে দূরে থেকেই সেটি হবে।”

হত্যাপ্রচেষ্টার দিন যে পুলিশ কর্মকর্তা প্রথম তাদেরকে উদ্ধার করেছিলেন, তাকেও হাসপাতালে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

দেহে বিষক্রিয়া দূর করতে নতুন এনজাইম তৈরির জন্য স্ক্রিপাল ও তার মেয়েকে বাঁচিয়ে রাখতে হয়েছিল হাসপাতালের চিকিৎসকদেরকে।

যুক্তরাজ্য স্ক্রিপাল হত্যাচেষ্টার জন্য রাশিয়াকে দোষারোপ করে আসলেও রাশিয়া শুরু থেকেই এ ঘটনার পেছনে তাদের হাত নেই বলে দাবি করে আসছে। বরং তারা উল্টো যুক্তরাজ্যের দিকে আঙ্গুল তুলে বলেছে, সেখানকার রাসায়নিক গবেষণাগার থেকেই ওই নার্ভ এজেন্ট বাইরের কারও হাতে পড়েছে।

এ ঘটনার জের ধরে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

স্ক্রিপালকে রাসায়নিক প্রয়োগের ঘটনায় যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ২৩টি বেশি দেশ রাশিয়ার কূটনীতিক বহিষ্কার করেছে। রাশিয়াও পাল্টা ব্যবস্থা গ্রহণ করেছে।