কিমের হুমকি, বৈঠক নিয়ে তবু আশাবাদী ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠক বাতিলের হুমকি দেওয়ার পরও বৈঠকটি হবে বলে আশা প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 05:19 PM
Updated : 16 May 2018, 06:13 PM

মার্কিন প্রেসিডেন্ট বৈঠকের জন্য প্রস্তুত আছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউজের মুখপাত্র।

এর মাত্র কয়েক ঘণ্টা আগেই উত্তর কোরিয়া ক্ষুব্ধ এক বিবৃতিতে বলেছিল, যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র ত্যাগ করার জন্য চাপ দিলে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তারা বৈঠক নাও করতে পারে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে কিমের বহুপ্রতীক্ষিত এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, “বৈঠকটি হলে প্রেসিডেন্ট ট্রাম্প এর জন্য প্রস্তুত আছেন। আর না হলে আমরা যত বেশি সম্ভব চাপ প্রয়োগ করে যাব, যেমনটি চলে আসছে।”

বৈঠকটি হবে কিনা- ওভাল অফিসে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ট্রাম্প পরে বলেন, “আমাদেরকে দেখতে হবে।”

তিনি বলেন, “কোনো সিদ্ধান্ত হয়নি, আমাদেরকে আদৌ কিছু জানানোও হয়নি... আমরা কিছু দেখিনি, কিছু শুনিনি।” তবে যুক্তরাষ্ট্র এখনো পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য জোর খাটাবে বলে ফের উল্লেখ করেন ট্রাম্প।

উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপ পারমাণবিক অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেওয়ার পরই ট্রাম্পের সঙ্গে কিমের মাইলফলক বৈঠকের পট প্রস্তুত হয়েছিল।

এ প্রতিশ্রুতি পূরণে কতটুকু কী করণীয় তা এখনো স্পষ্ট নয়। তবে উত্তর কোরিয়া এমাসের শেষের দিকে তাদের প্রধান পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্র ভেঙে ফেলা দেখানোর জন্য বিদেশি গণমাধ্যমকে আমন্ত্রণ জানিয়েছে