উড়োজাহাজে প্রাণী বহন নিষিদ্ধের তালিকা আমেরিকা এয়ারলাইন্সের

তথাকথিত ‘এমোশনাল সাপোর্ট অ্যানিমেল’ এর নামে উড়োজাহাজগুলোতে যাত্রীদের পশু-পাখি সঙ্গে নিয়ে যাওয়া বাড়তে থাকায় নিরাপত্তা ঝুঁকির কথা বিবেচনা করে আমেরিকান এয়ারলাইন্স প্রাণী বহনে নিষেধাজ্ঞার সম্প্রসারিত তালিকা প্রকাশ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 04:16 PM
Updated : 16 May 2018, 04:16 PM

যুক্তরাষ্ট্রের বিমান পরিবহন কোম্পানিটি মঙ্গলবার তাদের প্রাণী নিষিদ্ধের নতুন তালিকা প্রকাশ করেছে। এর আওতায় ব্যাঙ, শজারু জাতীয় প্রাণী এবং ছাগল বহন নিষিদ্ধ, এমনকি সেগুলো যদি পোষা থেরাপি পাণীও হয়ে থাকে তবু তা নেওয়া যাবে না।

তালিকায় নতুন কিছু প্রাণীর নাম সংযোজনের পাশপাশি এখন থেকে উড়োজাহাজে কোনো প্রাণী বহনের আগে যাত্রীদেরকে এজন্য চিকিৎসকের সনদও দেখাতে হবে।

আমেরিকান এয়ারলাইন্সের দাবি, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে গ্রাহকদের ‘এমোশনাল সাপোর্ট অ্যানিমেল’ বহনের হার ৪০ শতাংশ বেড়েছে।

আগামী ১ জুলাই থেকে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে। অর্থাৎ, যাত্রীরা আর উভচর প্রাণী, মাকড়সা, সাপ, ব্যাঙ, বন্যপাখি, শরীরে গন্ধ আছে বা পরিষ্কার নয় এমন প্রাণী, সজারু এবং ছাগল জাতীয় প্রাণী নিয়ে উড়োজাহাজে ভ্রমণ করতে পারবেন না।

এছাড়া- দাঁত, শিং বা ক্ষুর আছে এমন প্রাণীও নেওয়া যাবে না। তবে ক্ষুদ্রাকৃতির ঘোড়া তালিকার বাইরে রয়েছে।

আমেরিকান এয়ারলাইন্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “আমরা সব ধরনের গ্রাহকের অধিকারকে সমর্থন করি।

“কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অপ্রশিক্ষিত প্রাণী আমাদের দল, আমাদের গ্রাহক এবং উড়োজাহাজ তল্লাশিতে কাজ করা কুকুরের জন্য নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে।”

এ বছরের শুরু দিকে ডেল্টা এবং ইউনাইটেড এয়ারলাইন্সও একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে।