আলাস্কার উপকূলে রুশ বোম্বারের পথরোধ মার্কিন যুদ্ধবিমানের

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের উপকূলের অদূরে আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার দুটি বোমারু বিমানের পথরোধ করেছে দুটি মার্কিন যুদ্ধবিমান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2018, 02:02 PM
Updated : 12 May 2018, 02:02 PM

শুক্রবার যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় সময় সকাল প্রায় ১০টার দিকে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে নর্থ আমেরিকান এয়ারোস্পেস ডিফেন্স কমান্ডের (এনওআরএডি) মুখপাত্র কানাডার সেনাবাহিনীর মেজর অ্যান্ড্রু হেনেসি জানিয়েছেন, আলাস্কার পশ্চিম উপকূলের ২০০ মাইল দূরে তথাকথিত এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনের ভিতরে উড়ছিল রাশিয়ার দুটি টিইউ-৯৫ ‘বিয়ার’ বোমারু বিমান।

ওই বিবৃতির বরাতে সিএনএন জানিয়েছে, আলাস্কাভিত্তিক এনওআরএডি-র দুটি এফ-২২ যুদ্ধবিমান রাশিয়ার বোমারু বিমান দুটিকে শনাক্ত করে তাদের পথরোধ করে এবং তারা আইডেন্টিফিকেশন জোন ত্যাগ না করা পর্যন্ত তাদের ওপর নজর রাখে। রাশিয়ার বিমান দুটি কখনোই যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করেনি।

বার্তা সংস্থা আরআইএ শনিবার দেওয়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে জানিয়েছে, আন্তর্জাতিক আকাশসীমায় যুক্তরাষ্ট্রের দুটি এফ-২২ যুদ্ধবিমান রাশিয়ায় একটি টিইউ-৯৫ ও একটি টিইউ-১৪২ বোমারু বিমানকে ৪০ মিনিট ধরে পাহারা দিয়েছে।

এ সময় মার্কিন যুদ্ধবিমান দুটি রাশিয়ার বোমারু দুটির ১০০ মিটারের চেয়ে বেশি কাছে আসেনি বলে রাশিয়ার সামরিক বাহিনীর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে।