দূষিত বায়ুতে শ্বাস নেয় ৯০ শতাংশের বেশি মানুষ: ডব্লিউএইচও

বিশ্বে ৯০ শতাংশের বেশি মানুষ উচ্চমাত্রায় দূষিত বায়ুতে শ্বাস নেয়। আর প্রতিবছর বায়ুদূষণ জনিত রোগে ভুগে ৭০ লাখের বেশি মানুষের মৃত্যু হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2018, 04:28 PM
Updated : 2 May 2018, 04:28 PM

বুধবার প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বশেষ গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

যার অর্থ বিশ্বের প্রায় প্রতিটি অঞ্চলের বাতাস দূষিত হয়ে গেছে। যদিও অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোর প্রকৃত চিত্র আরো ভয়াবহ।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসোস বলেন, “বায়ুদূষণ আমাদের সবার জন্যই হুমকি হয়ে দাঁড়িয়েছে। তবে দরিদ্র এবং অপেক্ষাকৃত প্রান্তিক জনগোষ্ঠীকেই সবচেয়ে বেশি ভূগতে হচ্ছে।”

ডব্লিউএইচও’র এই গবেষণায় ঘরের বাইরে এবং ঘরের ভেতরে উভয় ক্ষেত্রে বায়ু দূষণের পরিমাণ এবং তা স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক তা পরীক্ষা করে দেখা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, দূষিত বায়ুতে থাকা ‘সুক্ষ্ম কণার কারণে সৃষ্ট রোগে’ ভুগে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়। যাদের ৯০ শতাংশের বেশির বাস এশিয়া ও আফ্রিকার নিম্ম ও মধ্য আয়ের দেশগুলোতে।

এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র গণস্বাস্থ্য ও পরিবেশ অধিদপ্তরের প্রধান মারিয়া নীরা বলেন, “এটা খুবই নাটকীয় সমস্যা যেটাকে আমাদের মোকাবেলা করতে হচ্ছে।”

মারাত্মক দূষিত বাতাসে থাকা সালফেট ও ব্ল্যাক কার্বনের মত বিষাক্ত রাসায়নিকের সুক্ষ্ম কণা নিঃশ্বাসের মাধ্যমে মানুষের ফুসফুস ও হৃদযন্ত্রে ঢুকে যায়।  ফলে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুস ক্যান্সার এবং নিউমোনিয়ার মত রোগ হয়।

ডব্লিউএইচও’র প্রতিবেদনে বিশেষ করে রান্নার কাজে অনিরাপদ জ্বালানি ব্যবহারের কথা বলা হয়েছে, ঘরের ভেতরে বায়ুদূষণের অন্যতম প্রধান কারণ এটি।

বিশ্বে ৪০ শতাংশের বেশি মানুষ কয়লা বা এ ধরনের দূষিত জ্বালানি দিয়ে রান্না করে।

ডব্লিউএইচও প্রধান তেদ্রোস বলেন, “বিশ্বে এখনও তিনশ’ কোটির বেশি মানুষ প্রতিদিন নিজেদের ঘরে রান্নায় কাজে ব্যবহৃত দূষিত জ্বালানির কারণে সৃষ্ট বিষাক্ত ধোঁয়ার মধ্যে নিঃশ্বাস নেয়। এদের বেশিরভাগই নারী ও শিশু। এটি কোনো ভাবেই মেনে নেওয়া যায় না।”