প্যারিস হামলাকারী আব্দেসালামের ২০ বছরের কারাদণ্ড

ফ্রান্সের প্যারিসে ২০১৫ সালের ভয়াবহ সন্ত্রাসী হামলায় জড়িত একমাত্র জীবিত সন্দেহভাজন হামলাকারী সালাহ আব্দেসালামকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে বেলজিয়ামের একটি আদালত।

>>রয়টার্স
Published : 23 April 2018, 12:37 PM
Updated : 23 April 2018, 12:37 PM

প্যারিসে হামলার চার মাস পর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে আব্দেসালাম ও সফিয়েন আায়ারি (২৪) নামের আরেক তরুণকে গ্রেপ্তার করে পুলিশ।

ওই অভিযানে পুলিশের সঙ্গে দুই তরুণের রীতিমত বন্দুকযুদ্ধ হয় এবং ওই ঘটনার সূত্র ধরেই ব্রাসেলসে তাদের বিচার কাজ শুরু করা হয়।

বিচারে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থেকে হত্যাচেষ্টার অভিযোগে তারা দুইজনই দোষীসাব্যস্ত হন এবং দুজনকেই ২০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার বিচারক ম্যারি ফ্রাঁ কিতগেন বলেন, ২০১৬ সালের মার্চে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ায় আব্দেসালাম ও আয়ারি ‘জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে হত্যাচেষ্টার অভিযোগে দোষীসাব্যস্ত’ হয়েছেন।

তবে রায় ঘোষণার সময় আব্দেসালাম বা আয়ারি কেউ আদালতে উপস্থিত ছিলেন না।

আব্দেসালাম বর্তমানে ফ্রান্সের একটি কারাগারে আছেন এবং প্যারিস হামলায় জড়িত থাকার অভিযোগে সেখানেও তার বিচার চলছে।

আয়ারিকে বেলজিয়ামের একটি কারাগারে রাখা হয়েছে।

২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের একটি কনসাটর্ হল, স্টেডিয়াম, রেস্তোরাঁ, ক্যাফে ও বারে বন্দুকধারী ও আত্মঘাতী বোমারুদের চালানো সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত ও কয়েকশ মানুষ আহত হয়েছিলেন।

হামলাকারীদের মধ্যে আব্দেসালামের ভাই ব্রাহিম ছিলেন, একটি ক্যাফের বাইরে আত্মঘাতী হামলায় তিনি নিহত হন।

হামলার পর আব্দেসালাম পালিয়ে যান। ইউরোপ জুড়ে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরে ২০১৬’র মার্চে ব্রাসেলসের মলেনবেকের একটি ফ্ল্যাটে এক সঙ্গীসহ লুকিয়ে থাকা অবস্থায় তাকে গ্রেপ্তার করে পুলিশ।