ফেইসবুকে লাইভ সম্প্রচারের সময় গুলিতে সাংবাদিকের মৃত্যু

মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় সরকার বিরোধী বিক্ষোভের খবর ফেইসবুকে ‘লাইভ’ সম্প্রচারের সময় এক সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 02:14 PM
Updated : 22 April 2018, 02:14 PM

বিবিসি জানায়, ক্যারিবীয় উপকূলবর্তী শহর ব্লুফিল্ডসে শুক্রবার বিক্ষোভকারীরা একটি ব্যাংকে ভাংচুর চালাচ্ছিল। সাংবাদিক অ্যাঞ্জেল গাহোনা ফেইসবুক লাইভে সেই খবর দিচ্ছিলেন। এ সময় একটি গুলি তার শরীরে লাগে এবং তিনি মাটিতে পড়ে যান।

ভিডিও ফুটেজে গাহোনার মাটিতে পড়ে যাওয়া এবং ক্ষতস্থান দিয়ে রক্ত বের হতে দেখা যায়।

গত বুধবার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা অবসরভাতা দেওয়ার নিয়ম পরিবর্তনের একটি বিল অনুমোদন করেন। বিলটিতে অবসরভাতায় কর্মচারী ও নিয়োগকর্তাদের অংশগ্রহণ বাড়ানোসহ সামগ্রিক সুযোগ-সুবিধা ৫ শতাংশ কমানো হয়েছে।

এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা সরকারি ভবনে ভাংচুরের পর আগুন ধরিয়ে দিচ্ছে। দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত ২৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

ওর্তেগা বিক্ষোভকারীদের আলোচনার প্রস্তাব দিলেও তারা আগে দাঙ্গা পুলিশ তুলে নেওয়ার শর্ত দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে শনিবার দেশজুড়ে সেনা মোতায়েন করেছেন ওর্তেগা। ২০০৭ সালে ক্ষমতায় আসার পর এবারই প্রথম এত বড় রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে তাকে।

তিনি বিক্ষোভকারীদের শান্ত হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, জুলাইয়ের আগে নতুন বিল কার্যকর হবে না। সরকারি ও বেসরকারি খাতকে আলোচনার জন্য এ সময় দেওয়া হয়েছে।