‘ব্ল্যাক প্যানথার’ নিয়ে সৌদি আরবে সিনেমা হলের নবযাত্রা

হলিউডের ব্লকবাস্টার সিনেমা ‘ব্ল্যাক প্যানথার’ দেখিয়ে সৌদি আরবে সিনেমা হলের নবযাত্রার সূচনা হয়েছে।

মো : শফি উল্লাহ রিপন, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 09:31 AM
Updated : 20 April 2018, 09:39 AM

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ব্ল্যাক প্যানথারের প্রিমিয়ার শোতে আসা সৌদি নারী-পুরুষদের মধ্যে দেখা গেছে দারুণ উচ্ছ্বাস।

রক্ষণশীল সৌদি আরবে দীর্ঘ ৩৫ বছর সিনেমা দেখায় নিষেধাজ্ঞার পর হলে এ চলচ্চিত্র প্রদর্শন করা হল।

এর আগে কনসার্ট ও কমেডি শো’তে অংশগ্রহণ, মেয়েদের গাড়ি চালাতে দেয়াসহ নতুন করে সিনেমা হলগুলোতে চলচ্চিত্র দেখার অনুমতি দেয় সরকার।

তবে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যেন সৌদি আরবের ‘নৈতিক মূল্যবোধের’ বাইরে না যায় সেদিকেও খেয়াল রাখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্ল্যাক প্যানথার দেখতে আসা  রাহাফ আলহেন্দি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন,  “এক নতুন যুগের সূচনা হল। আমাদের সামাজিক অবস্থা ও মানসিকতার পরিবর্তন হচ্ছে, অগ্রগতি ঘটছে। আমরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা শিখছি।”

সৌদি আরবের পূর্ব প্রদেশ থেকে আসা আরেক দর্শক সামের আলসৌরানি বলেন, “এই প্রথম আমরা দেখতে পাচ্ছি যে, আমরা সত্যিই আধুনিক হচ্ছি। ক্রাউন প্রিন্স দেশকে আধুনিক করার প্রতিশ্রুতি বাস্তবায়ন করছেন।”

ওদিকে সিনেমা প্রদর্শনকারী যুক্তরাষ্ট্র-ভিত্তিক এএমসি এন্টারটেইনমেন্ট থিয়েটারের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যারন জানান, এটি সৌদি আরবের জন্য একটি ঐতিহাসিক দিন। অনেকগুলো বছর পর আপনারা একসঙ্গে বড় পর্দায় সিনেমা দেখতে পারছেন, যেভাবে থিয়েটারে সবাই দেখে।”

এএমসি কর্তৃপক্ষ জানায়, সৌদি আরবে ১শ’টির মতো অত্যাধুনিক থিয়েটার নির্মাণের অংশ হিসেবে রিয়াদে নতুন এ থিয়েটার উদ্বোধন হয়েছে।

আগামী ২০৩০ সালের মধ্যে ২ হাজার পর্দা ও তিনশ’টি হল নিয়ে একটি সিনেমা শিল্প গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার; যা দেশের অর্থনীতিতে ৯ হাজার কোটি রিয়েল ও ৩০ হাজার লোকের জন্য স্থায়ী কর্মক্ষেত্র তৈরিতে অবদান রাখবে।