ফ্রান্সের দেওয়া সম্মাননা ফিরিয়ে দিলেন আসাদ

ফ্রান্স সরকারের দেওয়া মর্যাদাপূর্ণ লেজিওঁ দ’নর খেতাব ফিরিয়ে দিয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 08:53 AM
Updated : 20 April 2018, 09:20 AM

২০০১ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট জ্যাক শিরাকের কাছ থেকে ওই সম্মাননা নিয়েছিলেন তিনি।

শনিবার প্রথম প্রহরে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিমান হামলায় ফ্রান্সের অংশগ্রহণের প্রতিবাদস্বরূপ আসাদ এ সম্মাননা ফিরিয়ে দিয়েছেন বলে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

সম্মাননা ফিরিয়ে দেওয়ার সময় আসাদ বলেছেন, তিনি এমন কোনো দেশের পুরস্কার পরবেন না, যারা আমেরিকার ‘দাস’।

আসাদকে দেওয়া এ খেতাব প্রত্যাহারে ‘আনুষ্ঠানিক কার্যক্রম’ শুরু হয়েছে, ফরাসী সরকারের এমন ঘোষণার কয়েকদিনের মধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট নিজেই তার সম্মাননা ফেরত দিলেন।

বাবার মৃত্যুর পর ক্ষমতায় বসেই ফ্রেঞ্চ সরকারের কাছ থেকে লেজিওঁ দ’নরের সর্বোচ্চ পদক ‘গ্র্যান্ড ক্রসে’ ভূষিত হয়েছিলেন আসাদ।

“পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেসিডেন্ট আসাদকে দেওয়া লেজিওঁ দ’নরের গ্র্যান্ড ক্রস সম্মাননা ফরাসী রিপাবলিককে ফিরিয়ে দিয়েছে। সন্ত্রাসবাদকে সহায়তা করা যুক্তরাষ্ট্রের অনুসারী ও দাস একটি দেশের কাছ থেকে পাওয়া সম্মাননা পরা প্রেসিডেন্টের জন্য মর্যাদার হতে পারে না,” বিবৃতিতে বলেছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

দামেস্কের রোমানিয়ান দূতাবাসের মাধ্যমে আসাদকে দেওয়া ওই সম্মাননা ফিরিয়ে দেওয়া হয়।

ফ্রান্সের জন্য অবদান, মানবাধিকার সুরক্ষা, গণমাধ্যমের স্বাধীনতাসহ নানাক্ষেত্রে অবদান রাখার পুরস্কার হিসেবে ফরাসী সরকার প্রতিবছর প্রায় তিন হাজার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই লেজিওঁ দ’নর দেয়।  

আসাদবিরোধীদের নিয়ন্ত্রণে থাকা শহর দৌমায় সন্দেহভাজন রাসায়নিক হামলার প্রতিক্রিয়ায় ১৪ এপ্রিল প্রথম প্রহরে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্যের বিমানগুলো সিরিয়ার অন্তত তিনটি স্থাপনা লক্ষ্য করে শতাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে।

সিরীয় বাহিনীর রাসায়নিক হামলায় ৪০ জনের বেশি নিহত হয়েছে বলে দাবি পশ্চিমা বিভিন্ন সংস্থার। আসাদ ও তার মিত্র রাশিয়া শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

হামলার অজুহাত খুঁজতে পশ্চিমারাই রাসায়নিক হামলার নাটক সাজিয়েছে বলেও পাল্টা অভিযোগ তাদের।