রোহিঙ্গা সংকটের ছবি তুলে রয়টার্সের পুলিৎসার জয়

মিয়ানমার ও বাংলাদেশে রোহিঙ্গাদের দুর্দশার ফিচার ছবি প্রকাশ করায় ফিচার ফটোগ্রাফ ক্যাটাগরিতে এবার সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে স্বীকৃত পুলিৎসার পুরস্কার জিতেছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

>>রয়টার্স
Published : 17 April 2018, 01:43 PM
Updated : 17 April 2018, 01:43 PM

গত বছরের অগাস্টে মিয়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর দমন অভিযান থেকে বাঁচতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে। এসব রোহিঙ্গা যে সহিংসতার শিকার হয়েছে তার ছবি তুলে রয়টার্স পুরস্কার জিতেছে।

এর পাশাপাশি মাদকের বিরুদ্ধে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তের ‘যুদ্ধে’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের জন্য আন্তর্জাতিক প্রতিবেদন ক্যাটাগরির পুরস্কারটিও গেছে রয়টর্সের ঘরে।

এই প্রথম রয়টার্স এক বছরে দুইটি ক্যাটাগরিতে পুলিৎসার পুরস্কার জিতল।

সোমবার পুলিৎসার প্রশাসক রয়টার্স কে দেওয়া সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে।

পুলিৎসার জয়ের পর রয়টার্সের প্রধান সম্পাদক স্টেফেন জে. অ্যাডলার বলেন, “এ বছর পুলিৎসারের বেশিরভাগ ক্যাটগরির পুরস্কার যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয় নিয়ে প্রতিবেদনের জন্য দেওয়া হয়েছে। আমরা গর্বিত যে, রয়টার্স বিভিন্ন গুরুত্বপূর্ণ ও উদ্বেগজনক আন্তর্জাতিক বিষয়ে আলোকপাত করতে পেয়েছে।”

ছবিতে রোহিঙ্গাদের দুর্দশার চিত্র তুলে আনতে পেরে রয়টার্সের ফটোগ্রাফাররা সম্মানিত বোধ করছেন বলেও জানান প্রধান সম্পাদক।

তিনি বলেন, “আমাদের ফটোগ্রাফারদের রাখাইন থেকে রোহিঙ্গাদের গণহারে বাংলাদেশে পালিয়ে আসার অসাধারণ ছবিগুলো শুধু সংঘাতে মানুষের দুর্দশার চিত্রই তুলে আনেনি বরং বিশ্বের সামনে এ ঘটনা তুলে ধরে ফটোসাংবাদিকের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে।”

গোলযোগপূর্ণ রাখাইন পরিস্থিতি নিয়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে রয়টার্সের ‍দুই সাংবাদিক কো ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও  আটক হন।

তাদের বিরুদ্ধে বিরুদ্ধে ঔপনিবেশিক আমলের দাপ্তরিক গোপনীয়তা আইনে মামলা চলছে।