মিশরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে বোমায় নিহত ২

প্রেসিডেন্ট নির্বাচনের দুই দিন আগে মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর আলেকজান্দ্রিয়ায় বোমা বিস্ফোরণে এক পুলিশসহ দুই জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 01:58 PM
Updated : 24 March 2018, 04:59 PM

শনিবারের এ ঘটনায় আরো চার পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, আলেকজান্দ্রিয়ার নিরাপত্তা প্রধান পুলিশ মেজর জেনারেল মোস্তফা আল নেমরকে হত্যার জন্য তার গাড়ির নিচে বোমাটি পেতে রাখা হয়েছিল। 

তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে গত মাসে একটি ভিডিও ছেড়ে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটে অংশ না নিতে মিশরীয়দের সতর্ক করেছিল ইসলামিক স্টেট (আইএস), পাশাপাশি নিরাপত্তা বাহিনী ও নেতাদের ওপর হামলা চালাতে ইসলামপন্থিদের প্রতি আহ্বান জানিয়েছিল।

মিশরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এমইএনএ নেমরকে উদ্ধৃত করে জানিয়েছে, বিস্ফোরণে এক পুলিশ সদস্য ও গাড়িটির চালক নিহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া কয়েকটি ছবিতে দেখা গেছে, বিস্ফোরণস্থলে একটি গাড়ি জ্বলছে ও সেখান থেকে কালো ধোঁয়া বের হচ্ছে। তবে ছবিটির সত্যতা স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, “২৪ মার্চ, শনিবার আলেকজান্দ্রিয়ার নিরাপত্তা প্রধানের গাড়ির নিচে পেতে রাখা একটি বোমা বিস্ফোরিত হয়েছে।”

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরা বিস্ফোরণস্থলের চারপাশে একটি বেষ্টনি বসিয়েছে। 

পরে স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলো দেখিয়েছে, নেমর অক্ষত অবস্থায় ঘটনাস্থল পরিদর্শন করছেন।

২৬-২৮ মার্চ মিশরের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। সোমাবার থেকে ভোট গ্রহণ শুরু হবে।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মিশরের বর্তমান প্রেসিডেন্ট সাবেক ফিল্ড মার্শাল আব্দেল ফাত্তা আল-সিসি। স্বীকৃত সবগুলো বিরোধীদল নির্বাচনটি বর্জন করায় সিসি সহজ জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে।  

নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে ২৪-২৬ এপ্রিল রানঅফ ভোট হওয়ার কথা রয়েছে।