ট্রাম্প-কিম বৈঠক ত্রিপক্ষীয় হতে পারে: দ. কোরিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আলোচনা ত্রিপক্ষীয় বৈঠকে রূপ নিতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 03:19 PM
Updated : 21 March 2018, 03:19 PM

‘আন্তঃকোরিয়া শীর্ষ বৈঠক প্রস্তুতি কমিটি’র এক গুরুত্বপূর্ণ বৈঠক শেষে বুধবার মুন এ সম্ভাবনার কথা জানান বলে জানিয়েছে সিএনএন। এ বৈঠকের তিনটি পক্ষ হবে যুক্তরাষ্ট্র, উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া।

মুন বলেন, পরিকল্পনামাফিক আগামী মাসে উনের সঙ্গে ‘ঐতিহাসিক ওই’ বৈঠকের জন্য আলোচনা চলছে।

তিনি বলেন, “এ আলোচনা এবং ভবিষ্যৎ আলোচনার মাধ্যমে আমরা অবশ্যই কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্র মুক্ত করে শান্তি প্রতিষ্ঠার কাজ শেষ করব। দুই কোরিয়া একজন আরেকজনের বিষয়ে হস্তক্ষেপ না করে বা ক্ষতি না করে একসঙ্গে শান্তিপূর্ণ বসবাস সম্ভব করতে এটি প্রয়োজন।”

এপ্রিলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বৈঠক আয়োজন সফল হলে তবে প্রথমবারের মত বিদেশি কোনো রাষ্ট্রের শীর্ষ নেতার মুখোমুখি হবেন কিম।

পরমাণু প্রকল্প নিয়ে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনার পথ সুগম করতে গত ৫ মার্চ দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল দুই দিনের সফরে পিয়ংইয়ং যান। সেখানে কিম তাদের উষ্ণ অভ্যর্থনা জানান।

ওই দলটিই পরে ওয়াশিংটনে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে কিমের আমন্ত্রণপত্র ‍তুলে দেন। কিমের আমন্ত্রণে ইতিবাচক সাড়া দিয়েছেন ট্রাম্প।

এমনকি ট্রাম্প এক টুইটে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে তার বৈঠক ‘বিশ্ববাসীর জন্য ভালো হবে’ বলে বর্ণনা করেন।

মে মাস শেষ হওয়ার আগেই ওই বৈঠক হতে পারে বলে জানিয়েছে সিএনএন।

যদি ট্রাম্প-কিম বৈঠক হয় তবে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কিম পরিবারের কোনো শীর্ষ নেতার সঙ্গে এটিই যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের প্রথম বৈঠক হবে।