রাশিয়া তদন্তে নাক না গলাতে ট্রাম্পকে রিপাবলিকানদের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে রবার্ট ‍মুলারের নেতৃত্বাধীন বিশেষ তদন্ত দলের কাজে নাক না গলাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন রিপাবলিকান নেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 04:51 PM
Updated : 19 March 2018, 04:51 PM

রোববার মুলারের কমিটির সমালোচনা করে টুইট করেন ট্রাম্প।  টুইটে ট্রাম্প লেখেন, “মুলারের দলে ১৩ কট্টর ডেমক্র্যাট কেন? এদের কয়েকজন হিলারির পাঁড় সমর্থক আর রিপাবলিকানদের পক্ষে কেউ নেই? সম্প্রতি আরেক ডেমক্র্যাটকে নেওয়া হয়েছে…. কারো কি মনে হচ্ছে এটি ন্যায্য? এখন পর্যন্ত আঁতাতের কোনো প্রমাণ যখননেই!”

সাবেক এফবিআই প্রধান মুলার নিজে একজন রিপাবলিকান। ট্রাম্পের টুইটের পর রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, “কোনো ধরনের হস্তক্ষেপ ছাড়াই মুলারকে তার কাজ করতে দেওয়া উচিত। অনেক রিপাবলিকানের কাছে তার মতের গুরুত্ব আছে।”

মতের সামান্য অমিলেই নিজের প্রশাসনের কর্মাকর্তাদের একের পর এক বরখাস্ত করছেন ট্রাম্প। যার সর্বশেষ শিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

মুলারকে বরখাস্তের চেষ্টা করলে তা প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতাচ্যুতির দিকে পা বাড়ানো হবে বলেও সতর্ক করেন গ্রাহাম।

ট্রাম্পের কট্টর সমালোচক রিপাবলিকান সিনেটর জেফ ফ্লেক বলেন, ট্রাম্পের সর্বশেষ মন্তব্যে মনে হচ্ছে তিনি মুলারকে বরখাস্তের প্রস্তুতি নিচ্ছেন।

“আমি জানিনা মুলারকে নিয়ে কি পরিকল্পনা হচ্ছে। তবে মনে হচ্ছে পরিস্থিতি সেদিকেই যাচ্ছে...আশা করছি সেরকম কিছু হবে না। আমরা কংগ্রেসে এটি মেনে নিতে পারি না।”

“হোয়াইট হাউজ কেন এই বিষয়ে এত কঠোর অবস্থান নিচ্ছে তা ভেবে আমি ধাঁধায় পড়ে যাচ্ছি। তদন্তে কি বেরিয়ে আসে তা নিয়ে তারা হয়ত খুবই চিন্তিত।”

 প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে এফবিআই এর উপ পরিচালক এন্ড্র ম্যাককাবে’র সমালোচনা করেছিলেন। ‍শুক্রবার তাকে বরখাস্ত করা হয়। এর আগে ট্রাম্প গতবছর বরখাস্ত করেছিলেন এফবিআই এর তৎকালীন পরিচালক জেমস কোমি কে।