ভোট চলছে রাশিয়ায়

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 04:47 AM
Updated : 18 March 2018, 05:46 AM

দেশটির সর্ব পূর্বের প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলগুলোতে স্থানীয় সময় রোববার সকাল ৮টায় (বাংলাদেশ সময় রোববার রাত ২টায়) ভোট গ্রহণ শুরু হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি।

 বিশাল দেশ হওয়ায় প্রমাণ সময়ের ব্যবধানের কারণে এর নয় ঘণ্টা পর খুলবে মস্কোর ভোটকেন্দ্রগুলো।

পূর্বাঞ্চলে ভোট গ্রহণ শুরু হওয়ার ২২ ঘন্টা পর সর্ব পশ্চিমের অঞ্চল কালিনিনগ্রাদে ভোটের সময় শেষ হওয়ার মধ্যদিয়ে দেশব্যাপী ভোট গ্রহণ শেষ হবে।

রোববার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই ভোটের ফল পাওয়া শুরু হবে।

শক্ত প্রতিদ্বন্দ্বিতা না থাকায় এ নির্বাচনেও বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিপুল ভোটে জয়ী হবেন বলে ধারণা করা হচ্ছে।২০০০ সালের পর থেকেই প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতার কেন্দ্রে আছেন তিনি।

ছয় বছর মেয়াদে পরবর্তী প্রেসিডেন্ট হতে পুতিনকে আরও ৭ প্রার্থীর বিরুদ্ধে লড়তে হচ্ছে। এদের মধ্যে অন্যতম কোটিপতি কমিউনিস্ট পাভেল গ্রুদিনিন, সাবেক টিভি উপস্থাপক ক্সেনিয়া সোবচাক ও জাতীয়তাবাদী ভ্লাদিমির জিরনোভস্কি।

জালিয়াতি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় জনপ্রিয় বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি নির্বাচনে অংশ নিতে পারছেন না।

যদিও এ পুরো প্রক্রিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে অভিহিত করেছেন পুতিনের কট্টর সমালোচক নাভালনি।

নির্বাচন পূর্ব সবগুলো জরিপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুতিন প্রায় ৭০ শতাংশ ভোট পেয়ে জয়ী হবেন বলে আভাস পাওয়া গেছে। সমর্থনের এই হার তার নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে প্রায় ১০ গুণ বেশি।

আরেক মেয়াদ পূর্ণ হলে ৬৫ বছর বয়সী পুতিন সোভিয়েত একনায়ক যোশেফ স্ট্যালিনের পর সবচেয়ে বেশিদিন ক্রেমলিনের ক্ষমতায় থাকা দ্বিতীয় নেতা হবেন।