ব্রিটিশ কূটনীতিকদের বহিষ্কার করা হবে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যের কূটনীতিক বহিষ্কারের পাল্টা জবাব দিতে রাশিয়াও ব্রিটিশ কূটনীতিক বহিষ্কার করবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

>>রয়টার্স
Published : 16 March 2018, 08:53 AM
Updated : 16 March 2018, 08:53 AM

কাজাখস্তানের রাজধানী আস্তানায় শুক্রবার সিরিয়া যুদ্ধ নিয়ে সম্মেলনের পর বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকের করা এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ল্যাভরভ।

যুক্তরাজ্যের কূটনীতিক বহিষ্কার করবেন কি না? সংবাদ সম্মেলনে এ প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেন, “অবশ্যই আমরা করবো।”

এ বিষয়ে আর কোনো কথা বলেননি তিনি।

পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর নার্ভ গ্যাস হামলার প্রতিক্রিয়ায় লন্ডনে অবস্থিত রাশিয়ার দূতাবাসের ২৩ কর্মীকে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে। তাদের দেশ ছাড়ার জন্য সাত দিন সময় দেওয়া হবে বলেও বুধবার জানান তিনি।

ওই দিনই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্তে সমর্থন দেয়। হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলেন, যুক্তরাষ্ট্র তার ‘সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র’ যুক্তরাজ্যের সিদ্ধান্তের ‘সঙ্গে আছে’।

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারির উইল্টশায়ার এলাকার একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় স্ক্রিপাল (৬৬) ও ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়।

মেডিক্যাল পরীক্ষায় স্ক্রিপাল ও তার মেয়েকে নোভিচক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেওয়া হয় বলে জানা গেছে।

৭০ ও ৮০’র দশকে সাবেক সোভিয়েত ইউনিয়ন এ সিরিজের নার্ভ এজেন্টগুলো তৈরি করেছে। যেগুলো সবচেয়ে মারাত্মক নার্ভ এজেন্ট (উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিষাক্ত রাসায়নিক) হিসাবে বিবেচিত।

এর পরপরই মে রাশিয়ার কাছে এ ‘ধৃষ্টতার’ ব্যাখ্যা চান।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে জবাব না পাওয়ায় মে তার দেশে থাকা রুশ কূটনীতিকদের ‘ছদ্মবেশী গোয়েন্দা’ বর্ণনা করে তাদের বহিষ্কারের ঘোষণা দেন।

যদিও রাশিয়া বরাবরই এ ঘটনায় তাদের হাত নেই বলে দাবি করে আসছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন ক্ষোভ প্রকাশ করে রাশিয়াকে ‘দূরে যাও এবং মুখ বন্ধ রাখ’ বলেছেন।

তার প্রতিক্রিয়ায় ল্যাভরভ বলেন, “খুব সম্ভবত তার (উইলিয়ামসনের) শিক্ষার আভাব আছে।”