রাশিয়া তদন্তে ‘ট্রাম্প-ক্রেমলিন আঁতাতের প্রমাণ মেলেনি’

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবিরের সঙ্গে ক্রেমলিনের আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এমন ঘোষণা দিয়েই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত শেষ করছে বলে জানিয়েছে হাউজ রিপাবলিকান গোয়েন্দা কমিটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 03:35 PM
Updated : 13 March 2018, 03:35 PM

সোমবার সন্ধ্যায় রিপাবলিকানদের এ  ঘোষণার পরপরই উচ্ছ্বাস প্রকাশ করে  টুইট করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এতে তিনি লেখেন, “দীর্ঘ ১৪ মাস ধরে নিবিড় তদন্তের পর হাউজ ইনটেলিজেন্স কমিটি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প শিবির ও রাশিয়ার মধ্যে কোনো যোগসাজশ বা সহযোগিতার প্রমাণ পায়নি।”

৭৩ জন সাক্ষীর সাক্ষাৎকার এবং ৩ লাখ পাতার নথি পর্যালোচনার ভিত্তিতে গোয়েন্দা কমিটি এ উপসংহার টেনেছে।

মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা আরো জানায়, ডেমোক্র্যাটিক সহকর্মীদের সঙ্গে আলোচনা ছাড়াই তারা ১৫০ পাতার একটি প্রতিবেদন প্রস্তুত করেছে।

এ প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো নির্বাচনে ট্রাম্পের প্রচারশিবিরকে সহায়তা করার লক্ষ্য নিয়ে রুশ সরকারের কাজ করে যাওয়ার যে বদ্ধমূল ধারণা প্রকাশ করেছে তার সঙ্গে একমত পোষণ করা হয়নি।

রিপাবলিকান কমিটি বলছে, নির্বাচনের সময় রাশিয়া হয়ত বিভ্রান্তিকর কোনোকিছু করেছে, যেমন: তারা হয়ত যথাযথভাবে বৈঠক করেনি বা কোনো বিচার-বিবেচনায় হয়ত ভুল ছিল। কিন্তু সেটাকে যোগসাজশ কিংবা আঁতাত বলা যায় না। এর কোনো প্রমাণ পাওয়া যায়নি। আর গোয়েন্দা সংস্থাগুলো একে ট্রাম্পকে সহায়তার চেষ্টা বলে যে অভিমত দিয়েছে তার সঙ্গে কমিটি একমত নয়।

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে বিশেষ তদন্ত কর্মকর্তা রবার্ট মুলারের তদন্তে অগ্রগতি হওয়ার সময়টিতেই রিপাবলিকান কমিটি তাদের তদন্ত শেষ করার সিদ্ধান্ত জানাল।

ডেমোক্র্যাটদের দাবি, আগেভাগেই তদন্তের সমাপ্তি টানা হয়েছে। এমনকি তদন্ত ভুল পথে পরিচালিত হয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছে তারা।

তাছাড়া, রিপাবলিকানরা তদন্তের যে রায় জানিয়েছে তা রবার্ট মুলারের মূল্যায়নের বিপরীতে যাওয়ায় ট্রাম্পের মিত্রদের পক্ষ থেকে তার অপসারণের দাবি উঠতে পারে বলেও ধারণা করা হচ্ছে।