ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর গাড়িবহরে বিস্ফোরণ

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রমি হামদাল্লাহর গাড়ি বহর লক্ষ্য করে বিস্ফোরণ ঘটানো হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 02:30 PM
Updated : 13 March 2018, 02:30 PM

এ ঘটনায় বেশ কয়েকজন আহত হলেও প্রধানমন্ত্রী প্রাণে বেঁচে গেছেন বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, মটরসাইকেলে করে আসা এক আরোহী প্রধানমন্ত্রীর গাড়িবহরের শেষ দুটি গাড়ির ওপর বিস্ফোরক ডিভাইস ছুড়ে মারে।

সোমবার সকালে ইসরায়েল সংলগ্ন ইরেজ ক্রসিং পেরিয়ে রমি হামদাল্লার গাড়িবহর গাজায় প্রবেশের পরপরই এ ঘটনা ঘটে।

একটি বর্জ্য পানি সংস্কার প্রকল্প উদ্বোধনের জন্য গাজা সফরে গিয়েছিলেন হামদাল্লাহ। এসময় তার সঙ্গে সরকারের উর্ধ্বতন কর্মকর্তাসহ ফিলিস্তিনের গোয়েন্দা প্রধান মাজেদ ফারাজও ছিলেন। হামলা থেকে মাজেদ রক্ষা পেলেও অন্যান্যদের মধ্যে ৭ জন আহত হন। গাড়ি দুটিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ ‘কাপুরুষোচিত’ হামলার নিন্দা জানিয়েছেন। হামলার জন্য গাজায় ক্ষমতাসীন ইসলামি প্রতিরোধ আন্দোলনের দল হামাস কে দায়ী করেছেন তিনি।

গত বছর স্বাক্ষরিত সম্প্রীতি চুক্তি বাস্তবায়ন করা নিয়ে ফিলিস্তিনের মূল ধারার দলগুলোর মধ্যে টান টান উত্তেজনা চলার মধ্যে হামদাল্লাহর গাড়িবহরে হামলার এ ঘটনা ঘটল।

২০০৭ সালে হামাস এবং মাহমুদ আব্বাসের ফাতাহ দলের মধ্যে সহিংসতা শুরুর পর থেকেই দুই দল ফিলিস্তিনের গাজা এবং পশ্চিম তীর আলাদাভাবে শাসন করে আসছে।

হামাস প্রতিদ্বন্দ্বী ফিলিস্তিনি দল ফাতাহ’র দুই উর্ধ্বতন সদস্য হামদাল্লাহ এবং মাজেদ ফারাজকে লক্ষ্য করে গাড়ি বহরে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন প্রেসিডেন্ট আব্বাস।

ওদিকে, হামাসও হামলার ঘটনাকে ‘জঘন্য অপরাধ’ আখ্যা দিয়ে বলেছে, তারা ঘটনাটির তদন্ত শুরু করেছে।