যুদ্ধজাহাজ ডোবানো উ. কোরীয় জেনারেলের সঙ্গে মুনের সাক্ষাৎ, উত্তেজনা

দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে ৪৬ নাবিক হত্যায় অভিযুক্ত শীর্ষ উত্তর কোরীয় জেনারেল কিম ইয়ং চোলের সঙ্গে পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানের কয়েকঘন্টা আগে সাক্ষাৎ করেছেন দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 04:13 PM
Updated : 25 Feb 2018, 05:15 PM

বিতর্কিত এ জেনারেলের অলিম্পিক অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া সফরকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের সঙ্গে বৈঠকের আগে থেকেই চোলের সফরের বিরোধিতা করে বিক্ষোভ করেছে যুদ্ধজাহাজডুবির শিকার হওয়া পরিবারগুলোসহ দেশটির রক্ষণশীল এমপি’রা।

প্রতিবাদ-বিক্ষোভকারীরা চোলকে গ্রেপ্তার করা এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সদস্যদের সামনে হাঁটুগেড়ে বসে তার ক্ষমাপ্রার্থনার দাবিতে স্লোগান দেয়।

রোববার আট সদস্যবিশিষ্ট উত্তর কোরিয়ার একটি প্রতিনিধি দলের নেতা হিসেবে কিম ইয়ং চোল অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া পৌঁছান।

এর কয়েকঘন্টা পরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের সঙ্গে চোলের এক ঘন্টার অঘোষিত বৈঠক অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট ভবন ব্লু হাউজের এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

এ বৈঠকেই মুন জায়ে ইনকে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সরাসরি আলোচনায় বসার আগ্রহের কথা জানান কিম ইয়ং চোল।

চোলের পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তবে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে উত্তর কোরিয়ার প্রতিনিধিদের কোনো বৈঠক হয়নি।

গত শুক্রবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। ক্ষুব্ধ উত্তর কোরিয়া রোববার একে ‘যুদ্ধ ঘোষণার সামিল’ বলে নিজেদের প্রতিক্রিয়া জানায়।