ইয়েমেনে কাউন্টার-টেররিজম ইউনিটের ঘাঁটিতে হামলায় নিহত ১৪

ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনে সন্ত্রাস-বিরোধী ইউনিটের সদরদপ্তর লক্ষ্য করে জঙ্গিদের আত্মঘাতী গাড়ি বোমা ও বন্দুক হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 05:00 AM
Updated : 25 Feb 2018, 05:00 AM

শনিবারের এ হামলায় আরো ৪০ জন আহত হয়েছেন বলে নিরাপত্তা ও হাসাপাতাল সূত্রগুলোর বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এডেনের দক্ষিণ-পশ্চিমাংশের তাবাহি এলাকায় চালানো এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) । নিজেদের বার্তা সংস্থা আমাকে দেওয়া এক বিবৃতিতে সদরদপ্তরটিতে চালানো হামলাকে ‘শহীদি অভিযান’ বলে বর্ণনা করেছে জঙ্গিগোষ্ঠীটি।

তবে দাবির পক্ষে তাৎক্ষণিকভাবে কোনো প্রমাণ দাখিল করেনি গোষ্ঠীটি।

নিরাপত্তা সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, দুই জঙ্গি বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে শিবিরটির প্রবেশ পথে এসে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়, এর সঙ্গে সঙ্গেই ছয় বন্দুকধারী শিবিরটিতে হামলা চালায়।

নিরাপত্তা রক্ষীরা হামলাকারীদের গুলি করে হত্যা করে; তাদের লাশ সামরিক হাসপাতালে নেওয়া হয়েছে বলে রয়টার্সকে জানিয়েছেন হাসাপাতালের এক ‍সূত্র।

এডেন পুলিশ নিজেদের ফেইসবুক পেইজে জানিয়েছে, ওই শিবিরে বড় ধরনের হামলা চালানোর চেষ্টা রুখে দিয়েছে নিরাপত্তা বাহিনীগুলো।   

ওই বিবৃতিতে বলা হয়, “সদরদপ্তরটির বাইরের গেট পার হওয়ার আগেই তাৎক্ষণিকভাবে সব সন্ত্রাসীকে খতম করা হয়েছে।”

হামলায় নিরাপত্তা বাহিনীর তিন সদস্য, এক নারী ও দুটি শিশু নিহত হয়েছে বলে নিরাপত্তা সূত্র ও হাসপাতাল সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে। পাশাপাশি আরো ৪০ জন আহত হয়েছেন যাদের অধিকাংশই বেসামরিক।

জানুয়ারিতে এডেনের নিয়ন্ত্রণ নিয়ে প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদির অনুগত বাহিনীর সঙ্গে দক্ষিণাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের লড়াই শুরু হওয়ার পর এই প্রথম দক্ষিণ ইয়েমেনে এ ধরনের হামলার ঘটনা ঘটলো।