যৌন অসদাচরণ: ইউনিসেফের শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

নিজের অতীত কাণ্ড বর্তমান কর্মস্থলের ‘সুনাম নষ্ট করতে পারে’ আশঙ্কায় পদত্যাগ করেছেন ইউনিসেফ’র উপ নির্বাহী পরিচালক জাস্টিন ফরসিথ।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 06:40 AM
Updated : 23 Feb 2018, 06:45 AM

যিনি একসময় সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেছেন। ওই সময় দাতব্য প্রতিষ্ঠানটির তিন নারী কর্মী তার বিরুদ্ধে অসঙ্গত আচরণের অভিযোগ তুলেছিলেন।

গত বুধবার বিবিসি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, ফরসিথের বিরুদ্ধে অসঙ্গত ম্যাসেজ পাঠানো এবং তরুণ নারী কর্মীরা কি পোশাক পরেছে তা নিয়ে মন্তব্য করার অভিযোগ রয়েছে।

যার জবাবে ফরসিথ বলেছিলেন,  ওই তিন নারী কর্মীর কাছে তিনি ‘অকপটে ক্ষমা চেয়েছেন’।

সম্প্রতি যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা অক্সফামের হাইতি কার্যালয়ের সাবেক শীর্ষ কর্মকর্তার যৌনকর্মী ভাড়া করে নিয়ে আসার খবর প্রকাশের পর সংস্থাটিতে নিয়মিত অনুদান দাতা প্রায় সাত হাজার ব্যক্তি অনুদান দেওয়া বন্ধ করে দিয়েছেন।

কর্মীদের যৌন কেলেঙ্কারি নিয়ে ব্রিটিশ পার্লামেন্টের এমপি’দের জেরার মুখে পড়েছেন সংস্থাটির শীর্ষ নির্বাহী কর্মকর্তারা।

গত মঙ্গলবার অক্সফামের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক গোল্ড্রিং এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ক্যারোলিন থমসনকে জিজ্ঞাসাবাদ করেছেন হাউজ অব কমন্সের আন্তর্জাতিক উন্নয়ন কমিটির আইনপ্রণেতারা।

যৌন কেলেঙ্কারির কারণে অক্সফাম হাইতি সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার পর সংস্থাটির কর্মকর্তারা জেরার মুখে পড়েন।

তাদেরকে অক্সফাম কর্মীদের আচরণ এবং সংস্থাটির সুরক্ষা নীতি নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় বলে জানায় বিবিসি।

জিজ্ঞাসাবাদে তারা সংস্থার সুরক্ষা নীতি সমুন্নত রাখতে তাদের ব্যর্থতার কথা স্বীকার করে নেন।

পার্লামেন্টে সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী কেভিন ওয়াকিংসও তার প্রতিষ্ঠানের কর্মীদের বিরুদ্ধে ২০১৬ সালে ওঠা যৌন অসদাচরণের ৫৩টি অভিযোগ নিয়ে তদন্ত চলছে বলে জানান।

পদত্যাগের ঘোষণা দিয়ে ফরসিথ বলেন, সেভ দ্য চিলড্রেনে থাকার সময় তিনি যে ভুল করেছেন তার জন্য তিনি বর্তমান পদ ছাড়ছেন না।

“আমাকে ঘিরে এমন কিছু খবর প্রকাশ পেয়েছে যেগুলো আসলে আমার বদনাম করার জন্য এবং এ নিয়ে আমার মনে কোনো সন্দেহ নেই। কিন্তু খবরগুলো একইসঙ্গে আমাদের দাতব্য প্রতিষ্ঠানের লক্ষ্য এবং উদ্দেশ্যেরও গুরুতর ক্ষতি করছে।”

ফরসিথের পদত্যাগের সিন্ধান্তকে স্বাগত জানিয়ে আন্তর্জাতিক উন্নয়ন কমিটির সদস্য কনজারভেটিভ এমপি পলিন ল্যাথাম বলেন, “তিনি যতদিন কাজ করেছেন তার থেকে অনেক বেশি সময় কাজ করার যোগ্যতা তার ছিল।

“এটা খুবই দুঃখজনক। কিন্তু আমি এখন যেসব খবর শুনছি তা আরও দুঃখজনক। এটা যুক্তরাজ্যের দাতব্য বিভাগের জন্য ভয়ঙ্কর ক্ষতি এবং এর জন্য অনেক ক্ষতিপূরণ দিতে হবে।”

ইউনিসেফ এর পক্ষ থেকে এক বিবৃতিতে গত দুই বছর ধরে তার কাছের জন্য ফরসিথকে ধন্যবাদ দেওয়া হয়েছে।