ভারতের প্রথম নারী জঙ্গিবিমান পাইলটের নজির গড়লেন অবনী

প্রথম ভারতীয় নারী হিসেবে একা একটি জঙ্গি বিমান চালানোর নজির সৃষ্টি করেছেন ২৪ বছরের অবনী চতুর্বেদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 04:22 PM
Updated : 22 Feb 2018, 04:22 PM

বিবিসি জানায়, গত ১৯ ফেব্রুয়ারি বিকালে গুজরাটের জামনগর বিমানঘাঁটি থেকে আধঘণ্টার জন্য মিগ-২১ উড়িয়ে অবনী নতুন ইতিহাস সৃষ্টি করেছেন। ঘটনাটি সোমবারের হলেও খবরটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে।

এর মধ্য দিয়ে ভারতের বিমান বাহিনীতে অবনীই হলেন প্রথম কোনো নারী পাইলট যিনি আকাশসীমা নিরাপদ রাখতে এবং শত্রু মোকাবেলা করতে জঙ্গিবিমান চালাবেন। বিমান বাহিনী জঙ্গিবিমানের পাশে দাঁড়ানো তার একটি ছবি টুইটারে পোস্ট করেছে।

অবনী চতুর্বেদীর সঙ্গে ভাবনা কান্ত এবং মোহনা সিং নামের আরো দুই নারী এর আগে জঙ্গি বিমান চালনার ওপর প্রশিক্ষণ নিয়েছেন। এর মধ্যে অবনীই প্রথম এককভাবে মিগ-২১ সফলভাবে চালালেন।

অবনী চতুর্বেদী মধ্যপ্রদেশের রেওয়া জেলার মেয়ে ৷ হায়দ্রাবাদ এয়ার ফোর্স একাডেমিতে তিনি প্রশিক্ষণ শেষ করেছেন। ভাইকে দেখে অনেক ছোট থেকেই বিমান বাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন তিনি ৷

জঙ্গি বিমান উড়িয়ে এখন অবনী ভারতের নাম লেখালেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, ব্রিটেন এবং পাকিস্তানের কাতারে- যেসব দেশে নারী জঙ্গিবিমান চালক আছে।

ভারতে ২০১৬ সালের আগে সশস্ত্র বাহিনীতে নারী উপস্থিতি ছিল মাত্র ২ দশমিক ৫ শতাংশ। কিন্তু যুদ্ধে তাদের কোনো ভূমিকা ছিল না।

অথচ প্রতিবেশী দেশ পাকিস্তানে প্রায় ২০ জন নারী জঙ্গিবিমান চালক আছে। পাকিস্তানের বিমান বাহিনী ২০০৬ সাল থেকেই নারীদেরকে যুদ্ধে নিয়োজিত করছে।