সিরিয়ার গৌতায় সরকারি বাহিনীর হামলা চলছেই

সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অবরুদ্ধ পূর্ব গৌতায় সরকারি বাহিনীর হামলা চলছেই।

>>রয়টার্স
Published : 22 Feb 2018, 12:35 PM
Updated : 22 Feb 2018, 12:35 PM

বৃহস্পতিবার এলাকাটিতে পঞ্চম দিনের মত জঙ্গিবিমান থেকে বোমা হামলা হয়েছে। গত রোববার থেকে লাগাতার এ হামলায় নিহত হয়েছে ৩শ’রও বেশি মানুষ। আহত হয়েছে আরো শত শত মানুষ।

রাশিয়া এবং সিরিয়ার যুদ্ধবিমানগুলো হাসপাতালসহ অন্যান্য বেসামরিক লক্ষ্যস্থরগুলোতেও হামলা চালাচ্ছে বলে জানিয়েছে মানবাধিকার পর্যবেক্ষক গ্রুপগুলোসহ ত্রাণ সংগঠনগুলো।

পূর্ব গৌতার সবচেয়ে বড় শহর দৌমার অধিবাসীরা আবাসিক এলাকাগুলোতে বিমান থেকে বোমা হামলার পর ঘন কালো ধোঁয়া উড়তে দেখার কথা জানিয়েছে। সাকাবা ও অন্যান্য শহরগুলোতে ধ্বংসস্তুপের নিচে মৃতদেহের খোঁজ চলছে।

ত্রাণকর্মী ও স্থানীয় অধিবাসীরা বলেছে, সিরিয়ার সেনাবাহিনীর হেলিকপ্টারগুলো থেকে বাজার এলাকা এবং চিকিৎসা কেন্দ্রগুলোর ওপর ব্যারেল বোমা ও বিস্ফোরক ভর্তি তেলের ড্রাম ফেলা হচ্ছে। বৃহস্পতিবার সকালে রাশিয়ার যুদ্ধবিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে বলে জানিয়েছে তারা।

তবে দামেস্ক এবং মস্কো বরাবরই বেসামরিক এলাকাগুলোকে হামলার লক্ষ্য করার কথা অস্বীকার করে আসছে এবং বেসামরিক নাগরিকদেরকে মানব ঢাল হিসাবে ব্যবহারের জন্য বিদ্রোহীদের দায়ী করছে।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব গৌতা এলাকাটি ২০১৩ সাল থেকে অবরুদ্ধ করে রেখেছে সরকারি বাহিনী। রাজধানীর কাছে এটিই বিদ্রোহীদের সর্বশেষ বড় ঘাঁটি।

জাতিসংঘ এলাকাটিতে সিরীয় সরকারের জোর হামলা অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছে। পূর্ব গৌতায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাবনা আনতে একমত হবে বলে আশা প্রকাশ করেছেন সিরিয়ার জাতিসংঘ দূত স্টাফান ডি মিস্তুরা। তবে সেটি খুব সহজে হবে না বলেও তিনি সতর্ক করেছেন।