তুরস্কের বিরুদ্ধে কুর্দিদের সহায়তায় আফরিনে সিরীয় বাহিনী

সিরিয়ার সরকার-পন্থি বাহিনী ‘তুরস্কের আগ্রাসন’ মোকাবেলায় কুর্দি মিলিশিয়াদের সহায়তা করতে আফরিনে প্রবেশ করেছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 06:06 PM
Updated : 20 Feb 2018, 06:06 PM

এতে করে তুরস্কের সঙ্গে সিরিয়ার সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার পট প্রস্তুত হয়েছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিরিয়ার পতাকা উড়িয়ে আর অস্ত্র শানিয়ে যোদ্ধাদের গাড়িবহর কুর্দি নিয়ন্ত্রিত আফরিন শহরে ঢোকার সঙ্গে সঙ্গেই তুরস্ক তাদের লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে।

এ সংঘর্ষের মধ্য দিয়ে তুরস্কের সেনাবাহিনী এবং এর মিত্র সিরীয় বিদ্রোহী গ্রুপগুলো সরাসরি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে সমর্থনকারী সামরিক জোটের বিপক্ষে অবস্থান নিয়েছে।

তুরস্ক কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াকে তাদের সীমান্তে সবচেয়ে বড় হুমকি বলে গণ্য করে। সিরিয়ার আফরিন থেকে তাই এ মিলিশিয়াদেরকে তাড়াতেই সেখানে মাসব্যাপী সামরিক অভিযান চালিয়ে আসছে তুরস্ক।

ওদিকে, কুর্দি মিলিশিয়ারা তুরস্কের এ অভিযান রুখে দাঁড়ানোর চেষ্টায় সহায়তা লাভের জন্য সিরিয়া সরকারের কাছে আফরিনে বাহিনী পাঠানোর অনুরোধ জানিয়েছিল।

তাদের ওই অনুরোধে সাড়া দিয়েই সিরিয়া-সরকারপন্থি বাহিনী আফরিনে ঢুকেছে। এ বাহিনীতে আছে প্রেসিডেন্ট আসাদকে সমর্থনকারী মিলিশিয়ারা; সিরিয়ার সেনাবাহিনীর সদস্যরা নয়।

কুর্দি ওয়াইপিজি সরকারপন্থি বাহিনীর এ আগমনকে স্বাগত জানিয়েছে এবং বলেছে, দামেস্ক তুরস্কের বিরুদ্ধে তাদের সাহায্যের আবেদনে সাড়া দিয়েছে।

ছবিতে দেখা গেছে, ‘পপুলার ফোর্সেস’ যোদ্ধারা সশস্ত্র যান এবং পিক-আপ ট্রাকে করে একটি তল্লাশি কেন্দ্র পার হচ্ছে।

আর এর ঠিক কিছুক্ষণ পরই ওই এলাকায় তুরস্ক বাহিনীর গোলা পড়ার খবর আসে। সরকারি বাহিনী হস্তক্ষেপ করলে তাদেরকে রুখে দাঁড়ানোর হুমকি দিয়েছে তুরস্ক।