কাঠের তৈরি সবচেয়ে উঁচু আকাশচুম্বি ভবন হবে জাপানে

কাঠ ব্যবহার করে নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু আকাশচুম্বি ভবন তৈরির পরিকল্পনা করেছে জাপানের একটি কোম্পানি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2018, 06:51 AM
Updated : 20 Feb 2018, 06:51 AM

২০৪১ সালে নিজেদের ৩৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ ভবনটি নির্মাণের পরিকল্পনা করেছে সুমিতোমো ফরেস্ট্রি কোম্পানি, খবর বিবিসির। 

কোম্পানিটি জানিয়েছে, ডব্লিউ৩৫০ নামের ৭০-তলা টাওয়ারটি ১০ শতাংশে স্টিল আর বাকী অংশে প্রায় এক লাখ ৮০ হাজার ঘনমিটার স্থানীয় কাঠ ব্যবহার করা হবে। 

ভবনটিতে প্রায় আট হাজার বাড়ি এবং প্রতি তলার বারান্দায় বৃক্ষ ও গাছ-লতাপাতা থাকবে বলে জানিয়েছে তারা।

টোকিওর ভূমিকম্প মোকাবিলার জন্য ভবনটির কেন্দ্রে ৩৫০ মিটারের কাঠের ও স্টিলের একটি কলাম থাকবে এবং এর সঙ্গে একটি ডায়গনাল স্টিল ভাইব্রেশন-কন্ট্রোল সংযুক্ত থাকবে।

প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ৫৬০ কোটি ডলার ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে। এর অর্ধেক অর্থে একই উচ্চতার প্রচলিত আকাশচুম্বি একটি ভবন তৈরি করা যায়।

তবে ২০৪১ সালে ভবনটির নির্মাণকাজ শেষ হওয়ার আগেই প্রযুক্তিগত অগ্রগতির জন্য নির্মাণ খরচ আরো কমে আসবে বলে আশা করছে কোম্পনিটি। 

বিশ্বে অনেক জায়গায়ই কাঠ ব্যবহার করে তৈরি করা আকাশচুম্বি ভবন আছে।

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে কাঠের তৈরি ১৮-তলা একটি অফিস ভবন আছে। কানাডার ভ্যাঙ্কুভারে ছাত্রদের জন্য ৫৩ মিটার উচ্চতার কাঠের তৈরি ভবনটি এখন বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের তৈরি আকাশচুম্বি ভবনের মর্যাদা পাচ্ছে।       

২০১০ সালে জাপান একটি আইন করে, এতে নির্মাণ কোম্পানিগুলোর জন্য তিনতলার নিচে সরকারি ভবনগুলো তৈরিতে কাঠ ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়।