ফ্লোরিডা হামলা: ওয়াশিংটনে পদযাত্রার ঘোষণা শিক্ষার্থীদের

যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার হাইস্কুলে ভয়াবহ বন্দুক হামলায় প্রাণে বেঁচে যাওয়া শিক্ষার্থীরা আগামী ২৪ মার্চ ওয়াশিংটনে পদযাত্রার পরিকল্পনা ঘোষণা করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2018, 02:31 PM
Updated : 19 Feb 2018, 02:31 PM

স্কুলগুলোর নিরাপত্তার দিকে দৃষ্টি ফেরাতে এবং অস্ত্র নিয়ন্ত্রণে আইনপ্রণেতাদের রাজনৈতিক ব্যবস্থা গ্রহণের দাবিতে তারা 'মার্চ ফর আওয়ার লাইভস' নামক এ জাতীয় পদযাত্রার ঘোষণা দিয়েছে।

তবে কেবল স্কুলই নয়, মুভি থিয়েটার, কনসার্ট এবং নাইটক্লাবগুলোর নিরাপত্তা দাবিতে সোচ্চার হওয়াও এ পদযাত্রার লক্ষ্য বলে এনবিসি নিউজের `মিট দ্য প্রেস' অনুষ্ঠানে জানিয়েছেন এক শিক্ষার্থী। তিনি বলেন, “ওই ধরনের হামলার ঘটনা ঘটতে পারে না।”

গত বুধবার বিকালে ফ্লোরিডায় পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ১৭ জন নিহত হয়।  ঘটনার পর আটক ওই স্কুলের সাবেক শিক্ষার্থী নিকোলাস ক্রুজ (১৯) অপরাধ স্বীকার করেছেন। ক্রুজকে স্কুল থেকে বরখাস্ত করা হয়েছিল।

২০১২ সালের পর যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে ঘটা সবচেয়ে রক্তক্ষয়ী ঘটনা এটি। যা আবারও দেশে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আরো কঠোর ব্যবস্থা গ্রহণ নিয়ে বিতর্ক উস্কে দিয়েছে।

ফ্লোরিডা স্কুল শিক্ষার্থীদের পদযাত্রা আয়োজনের সংগঠকরা এ হামলার ঘটনাকে কেন্দ্র করেই জাতীয় পর্যায়ে আগ্নেয়াস্ত্র বিতর্কের মোড় ঘুরিয়ে দিতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে।

রোববার ফ্লোরিডায় বিক্ষোভকারীরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও আইনপ্রণেতাদের উদ্দেশে 'আপনাদের লজ্জিত হওয়া উচিত' বলে স্লোগান দিয়েছে।

এদিন সকালেই তারা যুক্তরাষ্ট্রের টেলিভিশন নেটওয়ার্কে ওয়াশিংটনে পদযাত্রার পরিকল্পনা ঘোষণা করে বলেছে, আইনপ্রণেতাদের কাছে শিশু ও তাদের পরিবারকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার দাবি জানানো হবে।

ওয়াশিংটনের পাশাপাশি দেশব্যাপী বিভিন্ন শহরে তাদের আরো বিক্ষোভ-সমাবেশ করার পরিকল্পনা আছে বলেও জানিয়েছে তারা।

গত শনিবার পার্কল্যান্ডের কাছে একটি সমাবেশে যোগ দিয়েছিল শিক্ষার্থীরাসহ তাদের বাবা-মা এমনকি রাজনীতিবিদরাও।

ওইদিন পদযাত্রা আয়োজনের সংগঠক এমা গঞ্জালেস আইনপ্রণেতাদের উদ্দেশ্যে বলেছিলেন, “আপনারা ন্যাশনাল রাইফেলস অ্যাসোসিয়েশন (এনআরএ) থেকে নির্বাচনী অনুদান পান তাই তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে পারেন না। এ অনুদান নেওয়া আপনাদের জন্য লজ্জ্বার।”

সেন্টার ফর রেসপন্সিভ পলিটিক্স এর তথ্যানুযায়ী, এনআরএ ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সমর্থনে ১ কোটি ১৪ লাখ ডলার ব্যয় করেছিল এবং হিলারি ক্লিনটনের বিরোধিতার জন্য ব্যয় করেছিল ১ কোটি ৯৭ লাখ ডলার।

অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থান সময়ে সময়ে বদলেছে। সম্প্রতি কয়েকবছরে যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে নাগরিকদের বন্দুক রাখার যে অধিকার সংক্ষিত আছে তা অক্ষুন্ন রাখার অঙ্গীকার করে এসেছেন তিনি।

গতবছর এনআরএ সভায় ট্রাম্প বলেছিলেন, “আমি জনগণের নিরাপত্তার জন্য অস্ত্রবহনের অধিকারে হস্তক্ষেপ করতে চাই না।”

আবার গত শনিবার এক টুইটে তিনি বন্দুক আইনের ব্যাপারে কোনো ব্যবস্থা না নেওয়ার জন্য ডেমোক্র্যাটদের দায়ী করেছেন।