সৌদি আরবে সেনা পাঠাচ্ছে পাকিস্তান

সৌদি আরবে ‘প্রশিক্ষণ ও পরামর্শ’ মিশনে অংশ নিতে সেনা পাঠাচ্ছে পাকিস্তান। দেশটির সেনাবাহিনী একথা জানিয়েছে।

>>রয়টার্স
Published : 16 Feb 2018, 03:53 PM
Updated : 16 Feb 2018, 03:53 PM

এর তিন বছর আগে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক আগ্রাসনে সেনা পাঠাতে অস্বীকৃতি জানিয়েছিল পাকিস্তান।

আর এখন দ্বিপক্ষীয় নিরাপত্তা সহযোগিতার অংশ হিসাবে প্রশিক্ষণ মিশনের জন্য সৌদি আরবে সেনা পাঠানো হচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে পাক সেনাবাহিনীর প্রেস সার্ভিস।

সৌদি আরবে পাকিস্তানি সেনাদের ভূমিকা কী হবে সেটি পরিষ্কার নয়। তবে সৌদি আরবের বাইরে সেনাদের মোতায়েন করা হবে না বলে প্রেস সার্ভিসের বিবৃতিতে জানানো হয়েছে।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সৌদি আরবের নতুন ইসলামপন্থি সামরিক জোটের কমান্ডে আছেন পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনাপ্রধান রাহেল শরিফ। নতুন পাঠানো পাকিস্তানি সেনারা এ জোটে যোগ দেবে কিনা তাও তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সৌদি আরব ইরানের প্রভাব রুখতে ইয়েমেন অভিযানে পাকিস্তানকে জাহাজ, বিমান এবং সেনা দেওয়ার অনুরোধ জানিয়েছিল। কিন্তু পাকিস্তান গোষ্ঠীগত আঞ্চলিক ক্ষমতার লড়াইয়ে জড়িয়ে পড়া এড়াতে নিরপেক্ষ অবস্থানে থাকাটাই বেছে নিয়েছে।

পাকিস্তানের সামরিক বিষয়ক বিশ্লেষক সাবেক ব্রিগেডিয়ার শওকত কাদির বলেছেন, “সৌদি আরবে সেনা পাঠানো নিয়ে কিছুদিন ধরে আলোচনা চলছিল। এখন যে কোনো কারণেই হোক এ ব্যাপারে একটি সিদ্ধান্ত হয়েছে।”

সৌদি আরবে বর্তমানে প্রায় ৭৫০-৮০০ পাকিস্তানি সেনা সদস্য রয়েছে। তবে তাদের কাজ কেবল পবিত্র স্থানগুলো সুরক্ষিত রাখা। লড়াইয়ে অংশ নেওয়া নয়।