গত এক দশকে যুক্তরাষ্ট্রের স্কুলে গুলিবর্ষণের বড় ঘটনাগুলো

যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রায়ই গুলিবর্ষণের ঘটনা ঘটে, যেগুলোর কোনো কোনোটিতে বহু হতাহতের ঘটনাও ঘটে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 08:40 AM
Updated : 15 Feb 2018, 08:40 AM

বুধবারও এ ধরনের একটি ঘটনায় ফ্লোরিডার পার্কল্যান্ডের একটি স্কুলে ১৭ জন প্রাণ হারিয়েছেন। পুলিশ সন্দেহভাজন গুলিবর্ষণকারীকে গ্রেপ্তার করলেও এ ধরনের ঘটনা সহসাই থামবে বলে কোনো আভাস পাওয়া যায়নি। 

গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের স্কুলগুলো বড় ধরনের গুলিবর্ষণের ঘটনাগুলো নিয়ে বার্তা সংস্থা রয়টার্স একটি প্রতিবেদন করেছে। ওই প্রতিবেদন থেকে গত ১০ বছরের ঘটনাগুলো তুলে ধরা হল।

বেনটন, কেনটাকি, ২৩ জানুয়ারি, ২০১৮: বেনটনের মার্শাল কাউন্টি হাইস্কুলে ১৫ বছর বয়সী এক ছাত্র পিস্তল দিয়ে গুলি করে তার দুই সহপাঠীকে হত্যা করে, যাদের বয়সও ১৫ বছর। গুলিতে আরও ১৪ জন আহত হয়। পাশাপাশি গুলির্বষণের সময় হুড়োহুড়িতে আরো চার শিক্ষার্থী আহত হয়।

আজটেক, নিউ মেক্সিকো,  ৭ ডিসেম্বর, ২০১৭:  ২১ বছর বয়সী এক ব্যক্তি স্কুলছাত্রের ছদ্মবেশে স্থানীয় একটি স্কুলে প্রবেশ করে দুই শিক্ষার্থীকে হত্যা করে পরে নিজেও আত্মহত্যা করেন।

সান বার্নারডিনো, ক্যালিফোর্নিয়া, ১০ এপ্রিল, ২০১৭:  এক ব্যক্তি নর্থ পার্ক এলিমেন্টারি স্কুলে সাবেক স্ত্রীকে হত্যার পর নিজের শরীরে গুলি চালিয়ে আত্মহত্যা করেন। এ ঘটনায় স্কুলটির আট বছর বয়সী এক শিক্ষার্থীও মারা যায়।

রোজেনবার্গ, অরেগন, ১ অক্টোবর, ২০১৫:  আম্পকুয়া কমিউনিটি কলেজে ক্যাম্পাসে পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে এক ব্যক্তি গুলি করে নয়জনকে হত্যা করে।

ম্যারিসভিল, ওয়াশিংটন, ২৪ অক্টোবর, ২০১৪: ম্যারিসভিল-পিলচাক হাই স্কুলের ক্যাফেটারিয়ায় এক নবীন শিক্ষার্থী আত্মহত্যা করার আগে গুলি চালিয়ে চারজনকে গুরুতর আহত করে।

সান্তা মনিকা, ক্যালিফোর্নিয়া, ৭ জুন, ২০১৩:  এক শিক্ষার্থী বাবা ও ভাইকে গুলি করে আহত করার পর বাড়িতে আগুন ধরিয়ে দেয়। এরপর সান্তা মনিকা কলেজে গিয়ে তিনজনকে হত্যা করে। পরে নিজেও আত্মহত্যা করে।

নিউটাউন, কানেকটিকাট, ১৪ ডিসেম্বর, ২০১২: এক ব্যক্তি মায়ের ওপর গুলি চালানোর পর আত্মহত্যার আগে স্যান্ডি হুক এলিমেন্টরি স্কুলে ঢুকে ২০টি শিশুসহ ২৬জনকে গুলি করে হত্যা করে।

অকল্যান্ড, ক্যালিফোর্নিয়া, ২ এপ্রিল, ২০১২:  সাবেক এক নার্সিং  শিক্ষার্থী ওইকস বিশ্ববিদ্যালয়ের কোরিয়ান খ্রিস্টান কলেজে  ৭ জনকে হত্যা ও তিনজনকে জখম করে।

শারডন, ওহাইও, ২৭ ফেব্রুয়ারি, ২০১২: ১৭ বছর বয়সী এক শিক্ষার্থী শারডন হাইস্কুলের ক্যাফেটরিয়ার ভেতরে তিন শিক্ষার্থীকে খুন ও আরও তিনজনকে আহত করে।

হান্টসভিল, আলাবামা, ১২ ফেব্রুয়ারি, ২০১০: ইউনিভার্সিটি অব আলাবামার জীববিজ্ঞানের এক অধ্যাপক কর্মকর্তাদের বৈঠকের সময় এলোপাতাড়ি গুলি চালিয়ে ফ্যাকাল্টির তিন সদস্যকে মেরে ফেলেন। ওই ঘটনায় আরও তিনজন আহত হন।

ডেকাল্ব, ইলিনয়, ২৪ ফেব্রুয়ারি, ২০০৮:  ভ্যালেন্টাইন ডে-তে   সম্মান পাস করা সাবেক এক শিক্ষার্থী আত্মহত্যা করার আগে নর্দার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে হত্যা এবং আরও ১৬ জনকে আহত করে।

ব্যাটন রুজ, লুইজিয়ানা, ৮ ফেব্রুয়রি, ২০০৭:  লুইজিয়ানার কারিগরি কলেজের নার্সিং বিভাগের এক শিক্ষার্থী শ্রেণিকক্ষের ভেতরেই দুই সহপাঠীকে গুলি করে হত্যার পর আত্মহত্যা করেন।