রুশ বিমান দুর্ঘটনার কারণ ‘বরফ জমা স্পিড সেন্সর’

স্পিড সেন্সরে বরফ জমায় পাইলট গতির সঠিক তথ্য না পাওয়ার কারণে রাশিয়ার সারাতভ এয়ারলাইন্সের এএন-১৪৮ উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে ধারণা করছেন তদন্ত কর্মকর্তারা।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 05:39 PM
Updated : 13 Feb 2018, 05:39 PM

কর্মকর্তাদের বরাত দিয়ে তাস বার্তা সংস্থা জানায়, ফ্লাইট রেকর্ডারে থাকা তথ্যের প্রাথমিক বিশ্লেষণ উড়োজাহাজটি উড্ডয়নের আড়াই মিনিট পর থেকে ‘অস্বাভাবিক কিছু’ ঘটতে শুরু করার ইঙ্গিত দিয়েছে।

“ওই সময় উড়োজাহাজটি চার হাজার ২৫৬ ফুট উচ্চতায় ঘণ্টায় ৪৬৫ থেকে ৪৭০ কিলোমিটার বেগে যাচ্ছিল। কিন্তু স্পিড সেন্সরে ভিন্ন গতি দেখাচ্ছিল।”

সেন্সরগুলোর হিটিং সিস্টেম বন্ধ থাকার সময় সেগুলোতে বরফ জমে যাওয়ার কারণে ওই গড়বড় হয়ে থাকতে পারে এবং পাইলট বিমানের কন্ট্রোল প্যানেলের যন্ত্রপাতিতে গতির ভুল ডাটা পেয়ে থাকতে পারে বলে উল্লেখ করেছে তদন্ত কমিটি।

যন্ত্রপাতিতে গতির ভুল তথ্য আসার ওই মুহূর্তেই পাইলটরা অটোপাইলট সিস্টেম বন্ধ করে দিয়েছে এবং বিমানটির গতি কমতে কমতে এক পর্যায়ে সেটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত শনিবার রাজধানী মস্কোর ডোমোডেডোভো বিমানবন্দর থেকে উড্ডয়নের ১০ মিনিটের মাথায় রাশিয়ার অভ্যন্তরীন রুটে চলাচল করা ওই উড়োজাহাজটি বিধ্বস্ত হয় এবং ৭১ আরোহীর সবাই মারা যায়।

বিধ্বস্ত হওয়ার আগে উড়োজাহাজটি থেকে কোনো জরুরি বার্তা বা বিপদ সংকেত দেওয়া হয়নি বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানায় বিবিসি।