দুর্নীতির অভিযোগে দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের বান্ধবীর জেল

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের বান্ধবী চোই সুন সিলকে দুর্নীতি, প্রভাব খাটানো ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০ বছরের জেল দিয়েছে সিউলের একটি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 02:23 PM
Updated : 14 Feb 2018, 05:46 AM

পার্কের বন্ধুত্বের সুযোগ নিয়ে দুর্নীতি ও ব্যক্তিগতভাবে লাভবান হওয়ার অভিযোগে করা মামলায় চোইকে বুধবার এই সাজা দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

সিউল সেন্ট্রাল ডিসট্রিক্ট কোর্ট তাকে ১৮ বিলিয়ন কোরীয় ওন (এক কোটি ৬৬ লাখ মার্কিন ডলার) জরিমানাও করেছে।

বিচারক বলেন, “অভিযুক্ত গুরুতর অপরাধ করেছেন। তিনি পার্কের সঙ্গে তার দীর্ঘদিনের ব্যক্তিগত সম্পর্কের সুযোগ নিয়ে ঘুষ দাবি করেছেন এবং রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়ে ব্যাপকভাবে হস্তক্ষেপ করেছেন।”

চোই দীর্ঘদিন দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইয়ের উপদেষ্টা ছিলেন। বান্ধবীর ব্যাপক দুর্নীতির জেরে শেষ পর্যন্ত পার্ককে অভিশংসিত হতে হয় এবং তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়াতে বাধ্য হন।

চোইয়ের বিরুদ্ধে পার্কের সঙ্গে ঘনিষ্ঠতার সুযোগ নিয়ে স্যামসাং প্রধান লি জি ইয়ংয়ের হাতে পুরো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ তুলে দিতে বড় অংকের ঘুষ নেওয়ার অভিযোগও আছে। সরকারি সুবিধা পেতে চোই পরিচালিত কয়েকটি ফাউন্ডেশনে ৩ কোটি ৬৩ লাখ ডলার অনুদান দেওয়ার অভিযোগে স্যামসাং উত্তরাধিকারী লি জি গত বছর ফেব্রুয়ারিতে গ্রেপ্তার হন।

দুর্নীতির অন্য একটি মামলায় চোইকে এর আগে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মেয়েকে সুবিধা পাইয়ে দিতে ঘুষ দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে ওই মামলা হয়েছিল।

দুর্নীতির অভিযোগে পার্কের বিচার কাজও চলছে। তবে পার্ক তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। এ বছরের শেষ দিকে পার্কের মামলার রায় হতে পারে বলে জানিয়েছে বিবিসি।