সিরিয়ার সামরিক অবস্থানে ‘ইসরায়েলের বিমান হামলা’

সিরিয়ার সামরিক বাহিনীর একটি অবস্থানে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে বলে অভিযোগ সিরীয় সেনাবাহিনীর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 09:12 AM
Updated : 7 Feb 2018, 09:12 AM

বুধবার রাজধানী দামেস্কের কাছে একটি গ্রামীণ এলাকায় ওই হামলার সময় সিরিয়ার আকাশ প্রতিরক্ষা পদ্ধতির সক্রিয়তায় অধিকাংশ ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ধ্বংস হয় বলে এক বিবৃতিতে দাবি করেছে সিরীয় সেনাবাহিনী।

বিবৃতিটি সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, বুধবার স্থানীয় সময় ভোররাত ৩টা ৪২ মিনিটের দিকে প্রতিবেশী লেবাননের আকাশসীমা থেকে ইসরায়েলি যুদ্ধবিমানগুলো বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।  

বিবৃতিতে বলা হয়, “এই পুনরাবৃত্ত, আক্রমণাত্মক ও অবিবেচনাপ্রসূত অভিযানের বিপজ্জনক পরিণতির জন্য ইসরায়েলকে দায়ী করছে সশস্ত্র বাহিনীগুলোর জেনারেল কমান্ড।”

জেরুজালেম থেকে ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেছেন, “এ ধরনের প্রতিবেদনে প্রতিক্রিয়া জানাবো না আমরা।”

সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, তারা ইসরায়েলিদের ছোড়া অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে; তবে যেসব ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে তাতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেছে সে বিষয়ে কিছু বলেনি তারা। 

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দামেস্কের পশ্চিমে জামরাইয়া অঞ্চলে ‘সিরিয়ার সেনাবাহিনী ও তাদের মিত্রদের অবস্থান’ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছিল।

ডিসেম্বরেও একই এলাকা লক্ষ্য করে হামলা চালিয়েছিল ইসরায়েল। 

ইসরায়েলি বিমান বাহিনী জানিয়েছে, ছয় বছরেরও আগে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধ চলাকালে সিরিয়ার সামরিক বাহিনী ও লেবাননের হিজবুল্লাহর অস্ত্রের বহর লক্ষ্য করে প্রায় একশবার হামলা চালিয়েছে তারা।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনীর পাশে থেকে লড়াই করা ইরান সমর্থিত হিজবুল্লাহকে সীমান্ত অঞ্চলে মুখোমুখি হওয়া সবচেয়ে বড় হুমকি মনে করে ইসরায়েল। 

সিরিয়ার গৃহযুদ্ধকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের কেন্দ্রীয় অঞ্চলে ইরানের প্রভাব বৃদ্ধিতে উদ্বিগ্ন হয়ে উঠছে এই ইহুদি রাষ্ট্রটি। ইরানের দিক থেকে আসা যেকোনো হুমকির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে বলেও সতর্ক করেছে মধ্যপ্রাচ্যের অন্যতম সামরিক শক্তি ইসরায়েল।