রাশিয়াকে দমাতে ছোট আনবিক বোমায় চোখ যুক্তরাষ্ট্রের

রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক উত্থানের প্রতিক্রিয়ায় নিজেদের পারমাণবিক অস্ত্রভাণ্ডারে বৈচিত্র্য আনার প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2018, 04:46 AM
Updated : 3 Feb 2018, 04:46 AM

তারা বলছে, নতুন ছোট আনবিক বোমা সমৃদ্ধকরণ কর্মসূচি মস্কোর হুমকি মোকাবেলায় কার্যকর হতে পারে।

নিউক্লিয়ার পোশ্চার রিভিউ (এনপিআর) শীর্ষক পেন্টাগনের এই পর্যালোচনায় উত্তর কোরিয়া, চীন ও ইরান নিয়ে হোয়াইট হাউসের উদ্বেগের বিষয়েও আলোচনা করা হয়েছে বলে খবর বিবিসির। 

যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রগুলো এত বড় ও ভারী যে  সহজে সেগুলো ব্যবহৃত হবে না, রাশিয়ার এমন দৃষ্টিভঙ্গি নিয়ে মার্কিন সেনাবাহিনী উদ্বিগ্ন বলে এনপিআরে বলা হয়েছে। অপেক্ষাকৃত ছোট, কম ওজনের পারমাণবিক বোমা মস্কোর ওই ধারণাকে চ্যালেঞ্জ ছুড়ে দেবে।

২০১০ সালের পর মার্কিন সেনাবাহিনী এবারই প্রথম ভবিষ্যতের পারমাণবিক হুমকি নিয়ে তাদের পর্যালোচনা হাজির করল। যদিও তাদের প্রস্তাবে নতুন করে পারমাণবিক অস্ত্র না বাড়িয়ে তৈরি ওয়ারহেডগুলোকেই পুনঃব্যবহারের উপযোগী করতে বলা হয়েছে।

বিবিসি বলছে, ২০ কিলোটনের কম ওজনের আনবিক বোমাগুলোও বড়গুলোর চেয়ে তুলনামূলক দুর্বল হলেও কম ধ্বংসাত্মক নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে জাপানের নাগাসাকিতে একই বিস্ফোরক শক্তিসম্পন্ন বোমায় ৭০ হাজারের বেশি লোক মারা পড়েছিল।   

ছোট এ ধরণের আনবিক বোমা সমৃদ্ধকরণ কর্মসূচি অস্ত্র প্রতিযোগিতা বাড়াতে নয়, প্রতিদ্বন্দ্বী দেশ বিশেষ করে রাশিয়ার চোখ রাঙানি এড়াতেই নেওয়া উচিত বলে দাবি পেন্টাগনের। 

“যে কোনো ধরণের পারমাণবিক অস্ত্রের ব্যবহার, সেটা যত সীমিতই হোক না কেন, তা যে অগ্রহণযোগ্য, রাশিয়াকে এটা বোঝাবে আমাদের এ কৌশল,” পর্যালোচনায় এমনটাই বলা হয়।

যুক্তরাষ্ট্রের সহকারী প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শানাহানও বলেছেন, পারমাণবিক অস্ত্রভাণ্ডার ৭০ বছরের বেশি সময় ধরে দেশকে সুরক্ষিত রেখেছে।    

“আমরা একে অকার্যকর হতে দিতে পারি না,” ওয়াশিংটনে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন তিনি।

সমালোচকরা অবশ্য ট্রাম্প প্রশাসনের এ দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত নন।  তারা বলছেন, যুক্তরাষ্ট্র ছোট আনবিক বোমা সমৃদ্ধকরণের দিকে ঝুঁকলে বিশ্বজুড়ে পারমাণবিক অস্ত্রের প্রতিযোগিতা আরও বেড়ে যাবে।

“এটা হয়তো স্নায়ুযুদ্ধের সময়ের মতো কার কত বেশি সংখ্যক পারমাণবিক অস্ত্র আছে সেপথে গড়াবে না, কিন্তু এবারের প্রতিযোগিতা রাশিয়া ও যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে, শুরু হবে পারমাণবিক অস্ত্রের সমৃদ্ধি ও সক্ষমতা বাড়ানোর প্রতিযোগিতা,” বলেন যুক্তরাষ্ট্রের আর্মস কন্ট্রোল অ্যাডভোকেসি গ্রুপের ডিজআর্মামেন্ট রিসার্চের পরিচালক কিংস্টন রিফ।

এনপিআরের পর্যালোচনায় বিকল্প না আবিষ্কার হওয়া পর্যন্ত অস্ত্রভাণ্ডারে বি-এইটি থ্রি রাখার পরামর্শও দেওয়া হয়েছে, এটিই যুক্তরাষ্ট্রের হাতে থাকা সবচেয়ে বড় পারমাণবিক বোমা রলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।