কুর্দিদের বিরুদ্ধে অভিযান শিগগিরই শেষ হবে: তুরস্ক

উত্তর সিরিয়ায় কুর্দি ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান শিগগিরই শেষ করা হবে বলে জানিয়েছে তুরস্ক।

>>রয়টার্স
Published : 22 Jan 2018, 04:38 PM
Updated : 22 Jan 2018, 04:38 PM

অভিযনের তৃতীয় দিনে সোমবার উত্তর-পশ্চিম সিরিয়ায় আফরিনের কয়েকটি গ্রাম তুর্কি বাহিনী দখল করে নিয়েছে বলে জানিয়েছে তুরস্কের গণমাধ্যম।

এদিন আংকারা থেকে টেলিভিশনে সরাসরি প্রচারিত এক ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, “আমরা আফরিনকে মুক্ত করেই ছাড়ব।”

“আমরা পিছু হটব না।  বিষয়টি নিয়ে আমরা রুশ মিত্রদের সঙ্গে কথা বলেছি; আমাদের একটি চু্ক্তি আছে।”

কুর্দি যোদ্ধাদের নির্মূল করতে গত শনিবার থেকে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালাচ্ছে তুর্কি বাহিনী। সিরিয়ায় ‘ফ্রি সিরিয়ান আর্মি’ নামে পরিচিত তুরস্কপন্থি বিদ্রোহী গোষ্ঠী তুরস্কের এ সামরিক অভিযানে সহায়তা করছে।

সোমবার সিরিয়ার এ বিদ্রোহীদের নিয়েই তুরস্কের সেনারা প্রতিরোধবিহীনভাবে আফ্রিনের গ্রামগুলো দখল করেছে। 

কুর্দি ওয়াইপিজি পরিচালিত দল ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস’ (এসডিএফ) তুরস্কের এ অভিযানে নারী ও শিশুসহ ১৮ বেসামরিক নাগরিক নিহত হওয়ার দাবি করেছে। এসডিএফ মুখপাত্রের বরাত দিয়ে সোমবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, অভিযানে আরও ২৩ জন আহত হয়েছে। 

তুরস্ক সরকার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে গণ্য করে। তবে এই যোদ্ধাদের অনেকেই ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়েছে।

আফরিন প্রদেশের বেশিরভাগ এলাকা ওয়াইপিজির নিয়ন্ত্রণে। সেখানে যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি অবস্থানগুলোতে তুরস্কের অভিযানের ফলে ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার উত্তেজনা সৃষ্টির আশংকা বাড়ছে।

তুরস্কের সেনাবাহিনী ওই এলাকাটিতে গত বৃহস্পতিবার থেকে গোলাবর্ষণের পর বিমান থেকে বোমা হামলা চালানো শুরু করেছে। এলাকাটি থেকে আসা গুলির জবাবেই অভিযানের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান খুব দ্রুতই ওয়াইপজি’ কে নিমূর্ল করার অঙ্গীকার করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্র লড়াইয়ে বেসামরিক নাগরিক হতাহতের সংখ্যা কম রাখার জন্য তুরস্ককে সংযত থাকার আহ্বান জানাচ্ছে।