পূর্ব জেরুজালেম প্রশ্নে ফিলিস্তিনকে ইইউ’র সমর্থন

পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার পক্ষে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে সমর্থনের আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

>>রয়টার্স
Published : 22 Jan 2018, 03:16 PM
Updated : 22 Jan 2018, 03:16 PM

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক বৈঠকে ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাসকে এ আশ্বাস দেন।

সোমবারের ওই বৈঠকে আব্বাস নতুন করে ইইউভূক্ত দেশগুলোর প্রতি দ্রুত ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া এবং পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসাবে ঘোষণা করার আহ্বান জানান।

ওই স্বীকৃতি ‘দ্বি-রাষ্ট্র’ নীতিতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনা প্রক্রিয়ায় কোনো ব্যাঘাত ঘটাবে না বলেও যুক্তি দেখান আব্বাস।

জেরুজালেম নিয়ে কয়েক দশকের মার্কিন নীতির একদম বিপরীতে গিয়ে গত ডিসেম্বরে শহরটিকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরুর আদেশও দেন তিনি।

ব্রাসেলসে সোমবারের বৈঠকে ট্রাম্পের ওই পদক্ষেপ নিয়ে আব্বাস কোনো মন্তব্য না করলেও মঘারিনি অনেকটা খোঁচা দেওয়ার সুরেই ট্রাম্পকে নিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা প্রক্রিয়ায় যারা জড়িত তাদের জেরুজালেমের মত একটি গুরুত্বপূর্ণ বিষয়ে ‘আরও দায়িত্ববান হয়ে বুদ্ধিমত্তার সঙ্গে কথা বলা ও কাজ করা উচিত।”

ওদিকে, আব্বাসের অবস্থানকে সমর্থন করে মঘারিনি বলেন, “আমি জেরুজালেমকে রাজধানী হিসাবে ভাগ করে নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিন সমস্যার দ্বি-রাষ্ট্রিক সমাধানে ইউরোপীয় ইউনিয়নের দৃঢ় প্রতিশ্রুতির ব্যাপারে প্রেসিডেন্ট আব্বাসকে আশ্বস্ত করছি।”