মিশরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন সিসি

দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন মিশরের বর্তমান প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল-সিসি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 07:51 AM
Updated : 20 Jan 2018, 07:51 AM

শুক্রবার এক টেলিভিশন ভাষণে এ কথা জানান মিশরের সামরিক বাহিনীর সাবেক প্রধান সিসি, খবর বার্তা সংস্থা রয়টার্সের। 

সিসির শাসনে মিশরে কিছুটা হলেও স্থিতিশীলতা ফিরে এসেছে। কিন্তু সমালোচকরা বলছেন, কঠোর অর্থনৈতিক সংস্কার জনগণের রুজি-রোজগারে প্রভাব ফেলায় ও ভিন্নমতাবলম্বীদের ওপর দমনপীড়ন চালানোয় সিসির জনপ্রিয়তা হ্রাস পেয়েছে।

অপরদিকে তার সমর্থকরা বলছেন, উত্তর সিনাই অঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) হামলাসহ নিরাপত্তা চ্যালেঞ্জগুলোর মুখে দেশকে স্থিতিশীল করতে কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

ভাষণে সিসি বলেন, “আজ আমি আপনাদের অকপটে পরিষ্কারভাবে বলছি, আমি আশা করছি প্রেসিডেন্ট পদের জন্য আমার প্রার্থীতা অনুমোদন ও গ্রহণ করবেন আপনারা।”

এ সময় তার সমর্থকরা উল্লাস প্রকাশ করে তার ঘোষণাকে স্বাগত জানান।

আগামী ২৬-২৮ মার্চ মিশরের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে ২৪-২৬ এপ্রিল রানঅফ ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক প্রার্থীদের ২০-২৯ জানুয়ারির মধ্যে রেজিস্ট্রেশন করতে হবে।

ভাষণে সিসি প্রথম মেয়াদে তার সরকারের সাফল্যের ফিরিস্তি তুলে ধরেন। এর মধ্যে কয়েক বছরের রাজনৈতিক অস্থিরতার ও অর্থনীতিতে অস্থিতিশীলতার পর অর্থনৈতিক পুনরুজ্জীবনের বিষয়টি উল্লেখযোগ্য।