তীব্র ঝড়ে বিপর্যস্ত ইউরোপ, নিহত ৫

উত্তর ইউরোপজুড়ে শক্তিশালী ঝড়ো হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিভিন্ন দেশ। ঝড়ে অন্তত ৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 04:58 PM
Updated : 18 Jan 2018, 05:28 PM

বাতাসের তীব্রতার কারণে বিমান ও রেল চলাচল বন্ধ হয়ে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। ঝড়ো হাওয়ায় গাছ উপড়ে পড়ে নেদারল্যান্ডসে তিনজন, উত্তর-পশ্চিম জার্মানিতে একজন এবং বেলজিয়ামে একজন নিহত হয়েছে।

সবচেয়ে বেশি ঝড়ো হাওয়ার শিকার হয়েছে নেদারল্যান্ডস। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ কিলোমিটার।

ইউরোপের অন্যতম ব্যস্ত শিফোল বিমানবন্দরে ঝড়ের কারণে বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। বাতিল করা হয় ৩শ’র বেশি ফ্লাইট। সেখানে গাছ উপড়ে পড়ে প্রাণহানির ঘটনা ঘটা ছাড়াও সড়কপথে চলতে গিয়ে উল্টে গেছে ট্রাক, ভ্যান। রেল ও ট্রাম চলাচলও ব্যাহত হয়েছে।

জার্মানিতে অনেক অঞ্চলে বৃহস্পতিবার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একটি রাজ্যে রেল যোগাযোগও বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। লাখো মানুষ হয়ে পড়েছে বিদ্যুৎহীন।

বেলজিয়ামে ঝড়ের কারণে রাজধানীতে ট্রাম চলাচল বন্ধ রাখাসহ প্রধান পার্কগুলোও বন্ধ রাখা হয়েছে। সেখানে গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে এক নারীর মৃত্যু খবর জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা।

যুক্তরাজ্য এবং ইতালিতেও যান চলাচল ব্যাহত হয়েছে। ঝড়ের কারণে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। স্কটল্যান্ডেও ঝড়ো হওয়ার সঙ্গে তীব্র তুষারপাতে পরিস্থিতি প্রকট আকার ধারণ করেছে।