আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

ভারত সফলভাবে দূর পাল্লার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এ ক্ষেপণাস্ত্র ৫৫০০ থেকে ৫৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2018, 03:33 PM
Updated : 19 Jan 2018, 03:10 AM

বৃহস্পতিবার উড়িষ্যা উপকূলের আবদুল কালাম আইল্যান্ড থেকে পঞ্চমবারের মত এ  ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এটিই ভারতে তৈরি এ পর্যন্ত সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রমকারী পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম)।

৫০ টন ওজনের এ ক্ষেপণাস্ত্র ১৫০০ কিলোগ্রাম ওজনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম। চীনসহ এশিয়ার যে কোনো লক্ষ্যস্থল ক্ষেপণাস্ত্রটির আওতাধীনে।

২০১২ সালের এপ্রিলে প্রথমবার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল। ২০১৩ সালের সেপ্টেম্বরে এটি দ্বিতীয়বার ছোড়া হয়। ২০১৫ সালের জানুয়ারিতে হয় তৃতীয় উৎক্ষেপণ। চতুর্থটি হয় ২০১৬ সালের ডিসেম্বরে। আর বৃহস্পতিবার পঞ্চমবারের মত অগ্নি-৫ ছুড়ে এটির প্রথম ‘ট্রায়াল’ দেওয়া হল।

এবার অগ্নি-৫ প্রথমবারের মত ছুড়েছে ভারতীয় বাহিনীর পরমাণু অস্ত্রাগারের নিয়ন্ত্রক ‘স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ড’ (এসএফসি)। এর আগে প্রতিবারই অগ্নি-৫ উৎক্ষেপণ করে এসেছে নির্মাতা সংস্থা ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও)।

অগ্নি-৫ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ নিয়ে বরাবরই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে এসেছে চীন। এ ক্ষেপণাস্ত্র দক্ষিণ এশিয়া শক্তির ভারসাম্য নষ্ট করছে বলে অভিযোগ তাদের।

ভারতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র চীনের যে কোনো স্থানে আঘাত হানতে সক্ষম। তাছাড়া, এ ক্ষেপণাস্ত্রটি তৈরি করে  পাঁচ সুপার পাওয়ারের (যুক্তরাষ্ট্র, রাশিয়া, চিন, যুক্তরাজ্য, ফ্রান্স) কাতারে চলে এসেছে ভারত, যাদের হাতে আইসিবিএম রয়েছে। চীন সেকারণেই বিষয়টি নিয়ে এত উদ্বেগ প্রকাশ করছে।

তবে চীন যে প্রতিক্রিয়াই দেখাক, ক্ষেপণাস্ত্রের পাল্লা আরো বাড়াচ্ছে ভারত। নির্মাণ করা হচ্ছে অগ্নি-৬ ক্ষেপণাস্ত্র। সেটির পাল্লা হবে আনুমানিক ১০ হাজার কিলোমিটার। শুধু স্থলভাগ থেকে নয়, সাবমেরিন থেকেও ছোড়া যাবে এটি।