ভারতে চার ‘বিদ্রোহী’র মুখোমুখি প্রধান বিচারপতি, গলছে বরফ

ভারতে রীতি ভেঙে সংবাদ সম্মেলন ডেকে ক্ষোভ প্রকাশ করা চার ‘বিদ্রোহী’ প্রবীণ বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 04:25 PM
Updated : 16 Jan 2018, 04:25 PM

ওই চার বিচারপতির ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে এনডিটিভি জানায়, মঙ্গলবার প্রধান বিচারপতি দীপক দ্রুত সমস্যা মেটাতে চারজনের সঙ্গে দেখা করে সব বিষয় নিয়ে কথা বলেছেন। এতে করে বরফ গলতে শুরু করেছে। আগামীকালও আলোচনা চলবে। পরিস্থিতি সঠিক পথেই এগুচ্ছে।

যদিও অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল বলেছেন, সঙ্কটের সমাধান এখনও হয়নি।

গত শুক্রবার বিচারপতি জাস্তি চেলামেশ্বর দিল্লিতে নিজ বাসভবনের লনে সংবাদ সম্মেলন ডেকে প্রধান বিচারপতি দীপকের বিরুদ্ধে নিয়ম ভেঙে নিজের মর্জি অনুযায়ী মামলার বেঞ্চ নির্ধারণসহ আরও বেশ কিছু অভিযোগ আনেন। এ সময় আরও তিন জ্যেষ্ঠ বিচারক বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন লকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফ তার পাশে ছিলেন।

রীতি অনুযায়ী, উচ্চ আদালতের বিচারকরা সরাসরি কখনও সাংবাদিকদের সামনে কথা বলেন না। ভারতের ইতিহাসে তাদের সংবাদ সম্মেলনে আসার ঘটনাও এর আগে কখনও ঘটেনি। 

শুক্রবারের ওই সাংবাদিক সম্মেলনের পর মঙ্গলবারই প্রথম ওই ৪ জনের সঙ্গে মুখোমুখি কথা হয়েছে প্রধান বিচারপতি দীপক মিশ্রের।

১৫ মিনিটের সেই বৈঠকে সমস্যা মেটানোর চেষ্টা শুরু হয়েছে বলা হলেও প্রবীণ বিচারপতিরা এ ধরনের কোনোকিছু হয়নি বলেই আভাস দিয়েছেন।

জ্যেষ্ঠতার দিক দিয়ে প্রধান বিচারপতির পর ওই চার বিচারকের অবস্থান। আটটি গুরুত্বপূর্ণ মামলার জন্য সোমবার সুপ্রিম কোর্টের ‘কন্সটিটিউশন বেঞ্চ’ ঘোষণা করা হয়। ওই বেঞ্চে ‘বিদ্রোহী’ চার বিচারপতিকে রাখা হয়নি।

যদিও ওই দিন সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল সাংবাদিকদের বলেছিলেন, সবকিছু ‘ঠিকঠাক হয়ে গেছে’।

কিন্তু চার বিচারপতির ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, বিচারকরা যেসব অভিযোগ তুলেছেন সেগুলো সমাধানে  ‘কোনো উদ্যোগ নেওয়া হয়নি’।

পরে মঙ্গলবার সকালে অ্যার্টনি জেনারেল নিজের বক্তব্য সংশোধন করে বলেন, “দ্য হিন্দুর প্রতিবেদন অনুযায়ী, আমি স্বীকার করছি, বিচারকদের মধ্যে সৃষ্ট সমস্যার সমাধান হয়নি। তবে তা দু’তিন দিনের মধ্যেই মিটে যাওয়ার আশা আছে।’’