জাপানে মাছ খাওয়ায় সতর্কতা জারি

জাপানের একটি শহরে ভুল করে বিষাক্ত অঙ্গসহ কয়েকটি ফুগু ব্লোফিশ বিক্রির পর ওই মাছ খাওয়ার ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 12:13 PM
Updated : 16 Jan 2018, 12:13 PM

জাপানে দামী মাছগুলোর অন্যতম এই ফুগু ব্লোফিস বা ফুগু মাছ। শীতকালীন রান্নায় খুব জনপ্রিয় হলেও মাছটি ভয়ংকর। কারণ, মাছটির যকৃত, ডিম্বাশয় ও চামড়ায় বিষাক্ত টেট্রোডটক্সিন থাকে।

একটু অসতর্কভাবে এ মাছ রান্না করলেই ঘটতে পারে মৃত্যু। তাই মাছটি খাওয়ার জন্য প্রস্তুত করতে বিশেষ প্রশিক্ষণ ও লাইসেন্স দরকার পড়ে।

মাছটি সাধারণত শীত মৌসুমে পাওয়া যায় এবং স্যুপের সঙ্গে এটি কাঁচা খাওয়া হয়।

বিবিসি জানিয়েছে, গামাগোরি শহরের স্থানীয় একটি সুপারমার্কেট যকৃতসহ ব্লোফিশের পাঁচটি প্যাকেট বিক্রির পর সতর্কতা জারি করা হয়েছে। বিক্রি করা প্যাকেটের মধ্যে তিনটি পরে ফেরত পাওয়া গেলেও দুটির খোঁজ মেলেনি।

গামাগোরি শহর কর্তৃপক্ষ জরুরি ওয়ারলেস সিস্টেম ব্যবহার করে লাউডস্পিকারের মাধ্যমে অধিবাসীদের ফুগু না খেতে অনুরোধ জানিয়েছেন। শহরের নাগরিকদের কাছে আবেদন করা হচ্ছে বিষাক্ত মাছের প্যাকেটগুলো ফেরত দেওয়ার জন্য।

মারাত্মক বিষ টেট্রোডটক্সিনের কোনো প্রতিষেধকও নেই। বিষাক্ত এ পদার্থ মানবদেহের স্নায়ুতন্ত্রে ‘দ্রুত ও ভয়াবহ’প্রভাব বিস্তার করে প্রথমে মুখমণ্ডলের চারপাশ অসাড় করে ফেলে; এই বিষে পক্ষাঘাতগ্রস্ততা এবং কোনো কোনা ক্ষেত্রে মৃত্যুও হতে পারে।

প্রতিবছর জাপানে ফুগু মাছের বিষে মানুষ আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। তবে সবগুলোই প্রাণঘাতী হয় না।