যুক্তরাষ্ট্র বিশ্বকে অস্থিতিশীল করছে: রাশিয়া

বিশ্বকে অস্থিতিশীল করে তুলছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ অভিযোগ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2018, 02:55 PM
Updated : 15 Jan 2018, 02:55 PM

সোমবার ল্যাভরভ তার বার্ষিক সংবাদ সম্মেলন শুরু করেন যুক্তরাষ্ট্রের তীব্র ভর্ৎসনা দিয়ে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বৈদেশিক নীতি নিয়ে একগাদা অভিযোগ করেন তিনি।

যুক্তরাষ্ট্র ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের পরিপ্রেক্ষিতে দেশটির ওপর শিগগিরই নতুন নিষেধাজ্ঞা দেবে বলে মনে করা হচ্ছে। রাশিয়া বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

ল্যাভরভ সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র ক্রমাগত উত্তর কোরিয়া এবং ইরানকে হুমকি দিচ্ছে। এতে করে বিশ্ব পরিস্থিতি আরো অস্থিতিশীল হয়ে উঠছে।

ল্যাভরভ তার বক্তব্যে ট্রাম্পের নাম উল্লেখ করেননি। তবে ট্রাম্প বরাবরই উত্তর কোরিয়া এবং ইরানের উদ্দেশে একের পর এক ক্ষুব্ধ টুইট করেছেন এবং দু’দেশের নেতার কড়া সমালোচনাও করেছেন।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জন উনকে টুইটারে প্রকাশ্যেই মশকরা করেছেন ট্রাম্প। দিয়েছেন সামরিক ব্যবস্থা নেওয়ার হুমকিও।

এসব হুমকি-ধামকি দেওয়া এবং উত্তর কোরিয়ার আশেপাশে ঘন ঘন সামরিক মহড়ার মধ্য দিয়ে কোরিয়া উপদ্বীপে উত্তেজনা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ।

ট্রাম্প ইরানের নেতাদেরকেও নিপীড়ক, নিমর্ম এবং দুর্নীতিগ্রস্ত আখ্যা দিয়ে সেদেশের সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে সমর্থন করেছেন। তাছাড়া, ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার হুমকিও দিয়েছেন তিনি।

গত শুক্রবার ট্রাম্প এ চুক্তি বহাল রাখলেও এটিই শেষবার বলে হুমকি দিয়েছেন। চুক্তি অনুযায়ী ট্রাম্প ইরানের ওপর কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলের মেয়াদ বাড়ালেও অন্যান্য ক্ষেত্রে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপেরও সমালোচনা করেছেন ল্যাভরভ।

ইরান চুক্তি বাতিলের মার্কিন পরিকল্পনার বিরোধিতা করে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এ চুক্তি বাতিলের হুমকি দিলে উত্তর কোরিয়ার সঙ্গে ভবিষ্যতে তাদের কোনোরকম চুক্তি করার সম্ভাবনা ক্ষুন্ন হবে।

কারণ, এতে করে যুক্তরাষ্ট্রের কোনো চুক্তির নির্ভরযোগ্য অংশীদার হওয়ার সক্ষমতা নিয়ে সংশয় সৃষ্টি হবে।